কুমিল্লা ক্ষুদ্র বিনিয়োগে মাছ চাষে মিলছে সাফল্য

274

কুমিল্লা (দক্ষিণ), ৭ সেপ্টেম্বর, ২০২০, (বাসস) : মৎস্য অধিদপ্তরের উদ্যোগে কুমিল্লার চৌদ্দগ্রামে আজ সোমবার সকাল ৯টায় উপজেলা পরিষদ পুকুরে পোণা মাছের অবমুক্ত করণ করা হয়। এ সময় কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তা শরীফ উদ্দিন পোণা অবমুক্তকরণের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়।
জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, জেলার চৌদ্দগ্রামে ২০২০-২১ অর্থ বছরে রাজস্ব বাজেটের আওতায় ১৬২ একর অভ্যন্তরীণ জলাভূমি, বর্ষা প্লাবিত ধান ক্ষেত এবং প্রাতিষ্ঠানিক জলাশয়ে ৩৩৩ কেজি মৎস্য পোণা অবমুক্ত করা হয়।
এ বিষয়ে কুমিল্লা জেলা মৎস্য কর্মকর্তা শরীফ উদ্দিন বাসসকে বলেন, কুমিল্লায় মাছ চাষে আগ্রহীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। অত্যন্ত আশাব্যঞ্জক বিষয় হলো যে, কুমিল্লা মৎস্যচাষে ভাল অবস্থানে রয়েছে। ক্ষুদ্র বিনিয়োগ করে মাছ চাষে মিলছে সাফল্য। বেকার তরুণ, যুবসমাজের জন্য মৎস্য চাষ উদ্দীপক হিসেবে ভূমিকা রাখতে পারে। জেলা-উপজেলা পর্যায়ে সরকারীভাবে সারা বছরই মাছ চাষ বাড়ানোর জন্য জেলা মৎস্য কর্মকর্তারা কাজ করছেন বলে জানান তিনি।
পোণা অবমুক্ত করা কালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চৌদ্দগ্রাম উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আল-আমিন সরকার, উপজেলা ভাইস চেয়ারম্যান এবিএম এ বাহার, মহিলা ভাইস চেয়ারম্যান রাশেদা আখতার, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল আল মামুন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নাসির উদ্দিন, চৌদ্দগ্রাম উপজেলা মৎস্য কর্মকর্তা মুরাদ হোসেন প্রমাণিক, উপজেলা খামার ব্যবস্থাপক তাজুল ইসলাম প্রমুখ।