বাসস দেশ-২৯ : শ্রমিক কল্যাণ তহবিলে তিনটি-দেশী-বিদেশী প্রতিষ্ঠানের ১৭ কোটি ৫ লাখ টাকা জমা

173

বাসস দেশ-২৯
শ্রমিক-কল্যাণ-চেক হস্তান্তর
শ্রমিক কল্যাণ তহবিলে তিনটি-দেশী-বিদেশী প্রতিষ্ঠানের ১৭ কোটি ৫ লাখ টাকা জমা
ঢাকা, ৬ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : দেশীয়-আন্তর্জাতিক মিলে তিনিটি প্রতিষ্ঠান শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে প্রায় ১৭ কোটি ৫ লাখ টাকার চেক জমা দিয়েছে। আজ পর্যন্ত এই তহবিলে প্রায় ৪’শ ৬০ কোটি টাকার জমা হয়েছে।
আজ সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের হাতে ইউনিলিভার, বৃটিশ আমেরিকান টোব্যাকো এবং বাংলালিংক এই তিনটি কোম্পানীর প্রতিনিধিগণ নিজ নিজ কোম্পানীর পক্ষে গত এক বছরের তাদের কোম্পানীর লভ্যাংশের নির্দিষ্ট অংশের চেক হস্তান্তর করেন।
চেক হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব কে. এম. আব্দুস সালাম, অতিরিক্ত সচিব এবং বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ডা. মোল্লা জালাল উদ্দিন, বৃট্রিশ আমেরিকান টোব্যাকোর এক্সটার্নাল এফেয়ার্স বিভাগের প্রধান শেখ শাবাব আহমেদ, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের কর্পোরেট এফেয়ার্স প্রধান শামীমা আখতার, ইউনিলিভার কনজুমার কোয়ার লিঃ- এর ব্যবস্থাপনা পরিচালক কে.এস.এম. মিনহাজ প্রমুখ উপস্থিত ছিলেন।
বৃটিশ আমেরিকান টোব্যাকোর মানবসম্পদ বিভাগের প্রধান সাদ জসিম এর নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল তাদের কোম্পানীর লভ্যাংশের নিদিষ্ট অংশ ৯ কোটি ১৫ লক্ষ ৯৯ হাজার ৫৭৫ টাকার চেক শ্রম প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন। এছাড়া আন্তর্জাতিক কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ লিঃ এর কোম্পানী সচিব রাশেদুল কাইয়ুমের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল ইউনিলিভার বাংলাদেশ লিঃ এবং ইউনিলিভার কনজুমার কেয়ার এর লভ্যাংশের নির্দিষ্ট অংশ ৭ কোটি ৬৬ লাখ ৫২ হাজার ৭৫৯ টাকার দু’টি চেক প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।
মোবাইল কোম্পানী বাংলালিংক- এর স্টেক হোল্ডার রিলেশনস এর প্রধান হাসিনুল কুদ্দুস এর নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল তাদের কোম্পানীর গত এক বছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশে ২২ লাখ ২৩ হাজার ৯২৯ টাকার চেক প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।
বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী দেশী-বিদেশী কোম্পানী ও প্রতিষ্ঠানের বছর শেষে মোট লাভের ৫ ভাগের এক দশমাংশ শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে জমা দেয়ার বিধান রয়েছে। এ তহবিল থেকে প্রতিষ্ঠানিক-অপ্রতিষ্ঠানিক খাতের শ্রমিকদের সহায়তা করা হয়।
বাসস/সবি/এমএআর/১৯৩১/কেএমকে