বাসস দেশ-৮ : আপিল বিভাগের নতুন দুই বিচারপতিকে সংবর্ধনা

96

বাসস দেশ-৮
বিচারপতি-সংবর্ধনা
আপিল বিভাগের নতুন দুই বিচারপতিকে সংবর্ধনা
ঢাকা, ৬ সেপ্টেম্বর, ২০২০ ( বাসস) : সুপ্রিমকোর্টের আপিল বিভাগে নবনিযুক্ত দুই বিচারপতিকে সংবর্ধনা দিয়েছে এটর্নি জেনারেলের কার্যালয় ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি।
আজ রোববার সকাল সাড়ে ৯টায় প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের আট বিচারপতি ভার্চুয়ালি এজলাসে বসেন। এটর্নি জেনারেল মাহবুবে আলম ও আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন নতুন দুই বিচারপতির সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত ভার্চুয়াল সংবর্ধনায় তুলে ধরেন। এরপর সংবর্ধনার জবাবে দুই বিচরপতি বক্তব্য রাখেন। এ সময় সুপ্রিমকোর্টের অনেক আইনজীবী সংবর্ধনায় ভার্চুয়ালি যুক্ত ছিলেন।
বিচারপতি তারিক উল হাকিমের জন্ম ১৯৫৩ সালের ২০ সেপ্টেম্বর। তার বাবাও ছিলেন বিচারপতি। নাম বিচারপতি মাকসুম উল হাকিম। বিচারপতি তারিক উল হাকিম ইংল্যান্ড থেকে ব্যারিস্টারি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৭ সালে জেলা আদালত এবং ১৯৮৯ সালে হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ২০০২ সালের ২৯ জুলাই তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি এবং ২০০৪ সালের ২৯ জুলাই স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।
বিচারপতি ওবায়দুল হাসান ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস, এমএসএস ও এলএলবি ডিগ্রি অর্জনের পর ১৯৮৬ সালে জেলা আদালত, ১৯৮৮ সালে হাইকোর্ট বিভাগ এবং ২০০৫ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।
২০০৯ সালের ৩০ জুন তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি এবং ২০১১ সালের ৬ জুন স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। এ বিচারপতি মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধে জড়িতদের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান ছিলেন।
আপিল বিভাগে নবনিযুক্ত এই দুই বিচারপতি ৩ সেপ্টেম্বর শপথ গ্রহন করেছেন। সংবিধানের ৯৫ (১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগে কর্মরত এই দু’জন বিচারপতিকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে গত বুধবার ২ সেপ্টেম্বর নিয়োগ দেন। নতুন দুই বিচারপতি নিয়োগের পর এখন আপিল বিভাগে বিচারপতির সংখ্যা ৮ জন।
আজ তারা আপিল বিভাগে বেঞ্চে বিচারিক কার্যক্রম শুরু করেন।
বাসস/এএসজি/ডিএ/১৩২৫/এমএবি