বাজিস-৯ : লক্ষ্মীপুরে প্রত্নতাত্বিক জাদুঘর স্থাপনের পরিকল্পনা

233

বাজিস-৯
লক্ষ্মীপুর- জাদুঘর
লক্ষ্মীপুরে প্রত্নতাত্বিক জাদুঘর স্থাপনের পরিকল্পনা
লক্ষ্মীপুর, ৫ সেপ্টেম্বর ২০২০ (বাসস): জেলার ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ ও পর্যটন শিল্প উন্নয়নে ঐতিহ্যবাহী দালাল বাজার জমিদার বাড়িতে প্রত্নতাত্ত্বিক জাদুঘর স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে। পাশাপাশি ওই জমিদার বাড়ি ও খোয়াসাগর দিঘিকে পরিপূর্ণভাবে পর্যটন কেন্দ্রে রূপান্তরিত করা হবে।
আজ শনিবার বিকালে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) হান্নান মিয়া দালাল বাজার জমিদার বাড়ি ও খোয়া সাগর দিঘি পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা জানান।
এসময় প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক (চট্টগ্রাম ও সিলেট বিভাগ) ড. মো. আতাউর রহমান, লক্ষ্মীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক শহীদুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুর রিদোয়ান আরমান শাকিল, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মামুনুর রশিদ, প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী রফিকুর ইসলাম, রিফাত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক হান্নান মিয়া বলেন, চলতি অর্থবছরের মধ্যেই দালাল বাজার জমিদার বাড়ির চারপাশে সীমানা প্রাচীর নির্মাণ কাজ বাস্তবায়ন করা হবে। এরই মধ্যে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উন্নয়ন প্রকল্প সরকারের অনুমোদন পেলে পুরোদমে কাজ শুরু করা যাবে।
উল্লেখ্য, প্রায় আট একর জায়গা জুড়ে দালাল বাজার জমিদার বাড়ি অবস্থিত। এর পাশেই প্রায় ২২ একরের খোয়া সাগর দিঘি। এটি জেলা শহর থেকে মাত্র পাঁচ কিলোমিটার পশ্চিমে ঢাকা-রায়পুর সড়কের পাশে অবস্থিত।
বাসস/সংবাদদাতা/২০৪৫/এমকে