বাসস দেশ-২৭ : ঢাকা কেন্দ্রীয় কারাগারে দুদকের অভিযান

164

বাসস দেশ-২৭
দুদক-অভিযান
ঢাকা কেন্দ্রীয় কারাগারে দুদকের অভিযান
ঢাকা, ৩০ জুলাই, ২০১৮ (বাসস) : দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তারা আজ কেন্দ্রীয় ঢাকা কারাগারে (কেরানীগঞ্জ) আকস্মিক অভিযান চালিয়েছে।
কয়েদিদের খাদ্য সরবরাহ এবং স্বজনদের সঙ্গে সাক্ষাৎকালে ঘুষ-দুর্নীতি অভিযোগের প্রেক্ষিতে এ অভিযান পরিচালনা করা হয়।
দুদকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, উপ-পরিচালক এস এম সাহিদুর রহমানের নেতৃত্বে পুলিশসহ ৯ সদস্যের একটি টিম দীর্ঘ চারঘন্টাব্যাপী এ অভিযানে অংশ নেয়।
অভিযানের সমন্বয়কারী দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী জানান, অভিযানকালে ‘কারা ব্যবস্থাপনায় ব্যাপক অনিয়ম ও অব্যবস্থাপনা দেখা গেছে। কারা কর্তৃপক্ষকে সংশোধনের সময় দেয়া হয়েছে।’
দুদক টিমের সদস্যরা কারাগারের ভেতরে হাসপাতাল এবং চিকিৎসা সেবা ও ওষুধ বিতরণ সরেজমিনে পরিদর্শন করেন। এছাড়া তারা কয়েদিদের মাধ্যমে প্রস্তুতকৃত পোশাক ও তৈজসপত্র উৎপাদন ব্যবস্থা পরিদর্শন করেন। কারাগারের খাদ্য প্রস্তুতকরণ, রান্না ও সরবরাহ ব্যবস্থা পরিদর্শন করেন দুদক টিমের সদস্যরা ব্যাপক অনিয়মের সন্ধান পেয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।
এ সব অনিয়ম ও জটিলতা দূরীকরণে পদক্ষেপ নেয়ার জন্য দুদক টিমের সদস্যরা কারা প্রশাসনকে পরামর্শ দেন।
এ সময় দুদকের পক্ষ হতে দর্শনার্থীদের মধ্যে ঘুষ-দুর্নীতিবিরোধী সচেতনতার জন্য দুর্নীতিবিরোধী পোস্টার ও লিফলেট বিতরণ করা হয় এবং মাইকিং করে দুর্নীতি সংক্রান্ত যে কোন অভিযোগ দুদক হটলাইনে (১০৬) জানানোর জন্য বলা হয়।
বাসস/সবি/এফএইচ/১৮৫০/-আসচৌ