বাসস ক্রীড়া-১ : গায়ার গোলে জার্মানির বিরুদ্ধে ড্র করলো স্পেন

145

বাসস ক্রীড়া-১
ফুটবল-ইউরো-নেশন্স-জার্মানি -স্পেন
গায়ার গোলে জার্মানির বিরুদ্ধে ড্র করলো স্পেন
ঢাকা, ৪ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : ম্যাচের শেষ মুহূর্তে হোসে লুইস গায়ার গোলে জার্মানীর কাছে পরাজয়ের হাত থেকে রক্ষা পেল স্পেন। উয়েফা নেশন্স লীগে গতকাল বৃহস্পতিবার জার্মানীর স্টুটগার্ডে অনুষ্ঠিত ম্যাচে দ্বিতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে অভিষিক্ত হয়েছে বার্সেলোনা তারকা আনসু ফাতি। বদলী হিসেবে মাঠে নেমে তিনি লা রোজাদের হয়ে যাবৎকালের দ্বিতীয় কম বয়সি তারকার রেকর্ড গড়েছেন।
আক্রমণ পাল্টা-আক্রমণের মধ্য দিয়ে রোমাঞ্চকর ম্যাচের প্রথমার্ধ শেষ হয় কোন গোর ছাড়াই। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করে জার্মনাদের এগিয়ে দেন চেলসিতে নতুন যোগ দেয়া টিমো ওয়ার্নার। কিন্তু ইনজুরি টাইমের ষষ্ঠ মিনিটে রদ্রিগো মোরেনোর হেডের বল টোকা দিয়ে জার্মান জালে পাঠিয়ে স্পেনকে সমতায় ফিরিয়ে আনেন গায়া।
খেলা শেষে স্প্যানিশ অধিনায়ক সার্জিও রামোস বলেন,‘ ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত আমরা লড়াই করেছি। মৌসুমের শুরুতে এটি ছিল আমাদের জন্য ভাল একটি পরীক্ষা। আমাদের হয়াতো আরো ভাল কিছু করার প্রয়োজন ছিল। কিন্তু চাপকে জয় করে আমরা আমাদের কাজের পুরস্কার পেয়েছি।
বদলী হিসেবে মাঠে নেমে এদিন স্পেনের নতুন ইতিহাসে নাম লেখান ১৭ বছর ৩০৮ দিন বয়সি ফাতি। স্প্যানিশ ফুটবলের ৮৪ বছরের ইতিহাসে তিনি দ্বিতীয় সর্ব কনিষ্ঠ খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক অঙ্গনে নাম লেখান। তার আগে কমবয়সি ফুটবলারের তালিকায় নাম লিখিয়েছিলেন এ্যাঞ্জেল জুবিয়েটা। ১৯৩৬ সালে এই খাতায় নাম লিখিয়েছিলেন তিনি। তখন তার বয়স ফাতির চেয়ে কয়েকদিন কম ছিল।
খেলা শেষে জার্মান তারকা ওয়ার্নার বলেন,‘ এই ফলাফল খুবই ভয়ের। আমরা এই ম্যাচে সর্বোচ্চ সামর্থ্য দিয়ে খেলেছি। কিন্তু এক গোলের পর আমরা মনে হয় অতিমাত্রায় নির্ভার হয়ে ছিলাম।’
ম্যাচের শুরুতে বড় এই দুদলের মাঝে তেমন একটা ছন্দ ছিল না। তবে এক পর্যায়ে আধিপত্য বিস্তার করে জার্মানি। প্রতিপক্ষের রক্ষণে একের পর এক আক্রমন রচনা করতে থাকে ফেভারিটের তকমা নিয়ে মাঠে নামা স্বাগতিকরা। ম্যাচের ১১ মিনিটে দারুণ এক সুযোগ পায় জার্মানি। টনি ক্রুসের ক্রস থেকে ভেরনারের দুর্দান্ত হেড রুখে দেন স্প্যানিশ গোলরক্ষক।
তিন মিনিট পর জার্মান গোলরক্ষককে একা পেয়েও গোলের সহজ সুযোগ নষ্ট করে বসেন স্প্যানিশ ফরোয়ার্ড রদ্রিগো। শুধু তাই নয় প্রথমার্ধের শেষদিকে ব্যর্থতার পরিচয় দেয় রামোস বাহিনী। কেউই জালের ঠিকানা খুঁজে না পাওয়ায় গোলশূন্য শেষ হয় প্রথমার্ধ।
বিরতির পরও দাপুটে ফুটবল খেলে জার্মানরা। ৫১ মিনিটে ডেডলক ভাঙ্গে লোর শিষ্যরা। রবিন গোজেন্সের যোগান থেকে দলকে এগিয়ে দেন চেলসি ফরোয়ার্ড টিমো ওয়ার্নার।
সাত মিনিট পরই সমতায় ফিরতে পারতো এনরিকের দল। যদি না রদ্রিগোর শট ক্রসবারে ছুঁয়ে বাইরে যেতো। এরপর ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হয় জার্মানি। ম্যাচের অতিরিক্ত সময়ে (৯০+৬) লুইস গায়ার নাটকীয় গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে স্পেন। এই ড্রয়ে এক পয়েন্ট করে পেয়েছে স্পেন ও জার্মানি। গ্রুপে আগামী ৭ সেপ্টেম্বর নিজেদের দ্বিতীয় ম্যাচে উইক্রেনের মোকাবেলা করবে স্পেন। একই দিন সুইজারল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে জার্মানি।
বাসস/এএসজি/এমএইচসি/১২৩৩/স্বব