বাসস বিদেশ-৪ : পালাউ নিজ ভূখন্ডে সামরিক ঘাঁটি স্থাপনে যুক্তরাষ্ট্রকে আহবান জানিয়েছে

135

বাসস বিদেশ-৪
পালাউ-যুক্তরাষ্ট্র-চীন-সামরিক ঘাঁটি
পালাউ নিজ ভূখন্ডে সামরিক ঘাঁটি স্থাপনে যুক্তরাষ্ট্রকে আহবান জানিয়েছে
কোরোর, পালাউ, ৪ সেপ্টেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : প্রশান্তমহাসাগরীয় ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র পালাউ তাদের ভূখন্ডে সামরিক ঘাঁটি স্থাপনের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছে। এই অঞ্চলে চীনের ক্রমবর্ধমান প্রভাবে ওয়াশিংটন কোনঠাসা হয়ে পড়ছে।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার গত সপ্তাহে এই দ্বীপ দেশটি সফর করেছেন এবং প্রশান্তমহাসাগরীয় এই অঞ্চলে ‘চলমান অস্থিতিশীল কার্যক্রমের’ জন্য চীনকে দায়ী করেছেন।
পালাউ প্রেসিডেন্ট টমি রেমেনগেসো পরে জানান, তিনি এসপারকে বলেছেন তার দেশে সেনা ঘাঁটি স্থাপনের জন্য যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীকে স্বাগত জানাবেন। ফিলিপাইনের দেড় হাজার কিলোমিটার (৯৩০ মাইল) পূর্বে পালাউ দ্বীপপুঞ্জ অবস্থিত।
চলতি সপ্তাহে পালাউ’র প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা প্রধানকে এক চিঠিতে যৌথভাবে এবং নিয়মিত ব্যবহারের জন্য সামরিক ঘাঁটি স্থাপনের আহবান জানিয়েছেন।
রেমেনগেসো পালাউ’র বিশাল সমুদ্র সীমা নজরদারিতে যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ডের সহযোগিতা চেয়েছেন। পালাউ একটি স্বাধীন দেশ তবে এর কোন সেনাবাহিনী নেই। দেশটির প্রতিরক্ষার ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে কমপ্যাক্ট অফ ফ্রি এসোসিয়েশন নামে একটি চুক্তি রয়েছে। এই চুক্তির অধীনে পালাউ দ্বীপপুঞ্জে মার্কিন সামরিক বাহিনীর অবাধ উপস্থিতির সুযোগ রয়েছে যদিও এখানে স্থায়ী কোন সামরিক ঘাঁটি নেই।
বাসস/এএফপি/অনু-এমএবি/১২২৫/-আসাচৌ