বাসস দেশ-২৬ : রাজধানীতে শিক্ষার্থীদের সড়ক অবরোধের অবসান

152

বাসস দেশ-২৬
শিক্ষার্থী নিহত-অবরোধ অবসান
রাজধানীতে শিক্ষার্থীদের সড়ক অবরোধের অবসান
ঢাকা, ৩০ জুলাই, ২০১৮ (বাসস) : রাজধানীতে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় আন্দোলনরত শিক্ষার্থীদের সড়ক অবরোধের অবসান হয়েছে।
আজ সোমবার বিকেল সাড়ে চারটার দিকে এই অবরোধের অবসান ঘটে।
ক্যান্টনমেন্ট থানার পরিদর্শক তদন্ত মো. কবির হোসেন হাওলাদার বাসসকে বলেন, সড়ক পথ নিরাপদ ও বেপরোয়া গাড়ি চালকদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করাসহ ৯-দফা দাবিকে আজ সকাল থেকেই শিক্ষার্থীরা বিমানবন্দর সড়ক অবরোধ করে।
আন্দোলনরত শিক্ষার্থীদের উল্লেখযোগ্য দাবিগুলো হচ্ছে- দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় দায়ী বেপরোয়া চালকের ফাঁসি দেয়া, শিক্ষার্থীদের চলাচলে এমইএস ফুটওভার ব্রিজ বা বিকল্প নিরাপদ ব্যবস্থা গ্রহণ, প্রত্যেক সড়কের দুর্ঘটনাপ্রবণ এলাকায় স্পিড ব্রেকার নির্মাণ, সারাদেশের শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার ব্যবস্থা, ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চলাচল বন্ধ করা, লাইসেন্স ছাড়া গাড়ি চালানো বন্ধ করা এবং বাসে অতিরিক্ত যাত্রী না নেয়া।
সোমবার সকালে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করার সময় কলেজের শিক্ষার্থীরা প্রশাসনের কাছে এসব দাবি জানায়।
ক্যান্টনমেন্ট জোনের পুলিশের সহকারী পুলিশ কমিশনার (এসি) তাপস কুমার দত্ত বাসসকে জানান,সোমবার সকাল ১০টা থেকে বিমানবন্দর সড়ক অবরোধ করে রাখে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থীসহ অন্যান্য কলেজের শিক্ষার্থীরা। আজ বিকেল সাড়ে ৪টা পর্যন্ত বিমানবন্দর সড়কে শিক্ষার্থীদের অবরোধ চলছিল।
ক্যান্টনমেন্ট থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহান হক জানান, রোববার রাতে নিহত শিক্ষার্থী দিয়া খানম মীমের বাবা মো. জাহাঙ্গীর হোসেন বাদী হয়ে ঘাতক বাসচালক ও চালকের সহকারীদের বিরুদ্ধে ক্যান্টনমেন্ট থানায় একটি মামলা দায়ের করেন। মামলা নম্বর-৩৩।
এদিকে, এ ঘটনায় অভিযুক্ত গাড়ির দুই বাসচালক ও তাদের দুই সহকারকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১) উত্তরা।
গ্রেফতার হওয়া জাবালে নূর পরিবহনের দুই বাসচালক হলো জুবায়ের ও সোহাগ। তবে, তাদের আরো দুই সহকারীর নাম এখনো পর্যন্ত জানা যায়নি। গ্রেফতার ব্যক্তিদের ক্যান্টনমেন্ট থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে ।
রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাসস্ট্যান্ডে রোববার দুপুরে জাবালে নূর পরিবহনের বাসচাপায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একাদশ শ্রেণির ছাত্রী দিয়া খানম মিম ও বিজ্ঞান বিভাগের দ্বাদশ শ্রেণির ছাত্র আব্দুল করিম রাজিব নিহত হন।
বাসস/সংবাদদাতা/এমএমবি/১৮৪৫/-অমি