বাসস দেশ-৪৩ : রাজধানীতে দু’টি কারখানাকে আট লাখ টাকা জরিমানা

187

বাসস দেশ-৪৩
পরিবেশ অধিদপ্তর-জরিমানা
রাজধানীতে দু’টি কারখানাকে আট লাখ টাকা জরিমানা
ঢাকা, ২ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : পরিবেশ দূষণের দায়ে রাজধানীতে অভিযান চালিয়ে দু’টি কারখানা বন্ধ করে দেয়াসহ আট লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।
ঢাকার উত্তরখানের নেহা এন্টারপ্রাইজকে (ব্যাটারী কারখানা) ৬ লাখ টাকা এবং সেভেন ওয়ান প্লাস্টিক ইন্ড্রাস্ট্রিজ লি. কে ২ লাখ টাকা জরিমানা করা হয়।
পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে আজ পরিচালিত অভিযানে কারখানা দু’টির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার মাধ্যমে উৎপাদনও বন্ধ করে দেয়া হয়।
পরিবেশ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়ে আরো বলা হয়, ঢাকা মহানগরের উত্তরখানের বেপারীপাড়া এলাকায় নদী দূষণ ও দখলের বিরুদ্ধে চলমান অভিযানের অংশ হিসেবে পরিবেশগত ছাড়পত্র বিহীন এবং তরল বর্জ্য পরিশোধনাগার(ইটিপি) বিহীন ব্যাটারী তৈরির কারখানা ও প্লাস্টিক রিসাইক্লিং কারখানার বিরুদ্ধে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এই জরিমানা আদায় করা হয়।
এ অভিযানে তামজীদ আহমেদকে সার্বিক সহযোগিতা করেন পবিবেশ অধিদপ্তরের ঢাকা মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব এবং মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট ইউংয়ের পরিদর্শক মির্জা মো. আসাদুল কিবরিয়া।
এছাড়াও আইন-শৃঙ্খলা রক্ষায় ডিএমপির রিজার্ভ পুলিশ ফোর্সের সদস্যরা সহযোগিতা করেন।
অভিযান পরিচালনাকালে কাজী তামজীদ আহমেদ বলেন, পরিবেশ দূষণকারী শিল্প প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।
বাসস/সবি/এমএএস/২০২০/এবিএইচ