বাসস দেশ-৪০ : চট্টগ্রামে নতুন আরও ৮২ জন করোনা রোগী শনাক্ত

133

বাসস দেশ-৪০
চট্টগ্রাম – করোনা
চট্টগ্রামে নতুন আরও ৮২ জন করোনা রোগী শনাক্ত
চট্টগ্রাম, ২ সেপ্টেম্বর ২০২০ (বাসস) : চট্টগ্রমে গত ২৪ ঘন্টায় নতুন আরও ৮২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে।। এ নিয়ে এ জেলায় করোনা আক্রান্তের মোট সংখ্যা দাঁড়ালো ১৭ হাজার ১৯২ জনে।
ডসভিল সার্জন কার্যালয় থেকে জানানো হয়, গত ২৪ ঘন্টায় ৮শ’৪৭ জনের নমুনা পরীক্ষা করে নতুন এই ৮২ জন করোনা রোগী পাওয়া গেছে। এর মধ্যে মহানগরের ৬৩ জন এবং বিভিন্ন উপজেলার ১৯ জন। এদিকে এই সময়ে (২৪ ঘন্টায়) করোনা-আক্রান্ত হয়ে আরো একজন মৃত্যুবরণ করেছেন।
চট্টগ্রামে করোনা পরীক্ষার ৬ টি ল্যাব এবং কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে করোনার নমুনা পরীক্ষা শেষে বুধবার দুপুরে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এ তথ্য জানান।
তিনি বলেন, চট্টগ্রাম জেলার ৬টি ল্যাবে ৮২২ জনের ও কক্সবাজার মেডিকেল কলেজে ২৫ জনের নমুনা পরীক্ষা করে ৮২ জনকে কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। আক্রান্তদের মধ্যে ৬৩ জন নগরীর ও ১৯ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা
সিভিল সার্জন জানান,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবে ১৫৭ জনের নমুনা পরীক্ষা করে ৩১ জন করোনা পজিটিভ রোগী শনাক্ত হয়। এরমধ্যে নগরীর ১৮ জন ও জেলার বিভিন্ন উপজেলার ১৩ জনের নমুনায় করোনা পজিটিভ পাওয়া গেছে।
বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের (বিআইটিআইডি) ল্যাবে ২১৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্ত হয় আরও ৮ জন। আক্রান্ত ৮ জনই নগরীর বিভিন্ন এলাকার বাসিন্দা।
চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ২৩১ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এরমধ্যে নগরীর ১৫ জন ও জেলার একটি উপজেলার ১ জনের নমুনায় করোনা পজিটিভ শনাক্ত হয়।
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৮২ জনের নমুনা পরীক্ষায় ৭ জনের পজিটিভ পাওয়া গেছে। এরমধ্যে নগরীর ৫ জন ও জেলার বিভিন্ন উপজেলার ২ জনের নমুনায় করোনা পজিটিভ শনাক্ত হয়।
নগরীর দু’টি বেসরকারি ল্যাবের মধ্যে ইমপেরিয়াল হাসপাতালে ৯০ জনের নমুনা পরীক্ষা করে ৯ জন শনাক্ত হয়। আক্রান্ত সকলেই নগরীর বিভিন্ন স্থানের বাসিন্দা। বেসরকারি শেভরন ল্যাবে ৪৯ জনের নমুনা পরীক্ষায় ১০ জনের করোনা-পজিটিভ শনাক্ত হয়। এদের ৮ জন হচ্ছে নগরীর ও বিভিন্ন উপজেলার ২ জন।
এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালের ল্যাবে চট্টগ্রাম জেলার লোহাগাড়া ও সাতকানিয়া উপজেলার ২৫ জনের নমুনা পরীক্ষায় ১ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে।
গত ২৪ ঘন্টায় উপজেলায় শনাক্তদের মধ্যে সাতকানিয়া ১ জন, বাঁশখালী ১ জন, পটিয়া ২ জন, রাঙ্গুনিয়া ১ জন, রাউজান ২ জন, ফটিকছড়ি ৩ জন, হাটহাজারী ৬ জন, সীতাকুন্ডে ১ জন, মিরসরাই ১ জন, সন্ধীপ ১ জন রয়েছে।
এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছালো ১৭ হাজার ১৯২ জনে। এর মধ্যে মহানগরীতে ১২ হাজার ২৬১ জন, উপজেলায় ৪ হাজার ৯৩১ জন। চট্টগ্রামে নতুন মৃতের সংখ্যা ১ জনসহ মোট ২৭২ জন। তৎমধ্যে মহানগরীতে ১৮৯ জন, বিভিন্ন উপজেলায় ৮৩ জন। তবে গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে কোনো কোভিড-১৯ আক্রান্ত সুস্থ হননি।
বাসস/জিই-কেএস/জেডআরএম/২০০০/এবিএইচ