বাসস দেশ-৩৬ : টেকসই সড়ক ও সেতু নির্মাণে সঠিক প্রাক্কলন ব্যয় নির্ধারণ করা প্রয়োজন : স্থানীয় সরকার মন্ত্রী

134

বাসস দেশ-৩৬
তাজুল-টেকসই – ব্যয়
টেকসই সড়ক ও সেতু নির্মাণে সঠিক প্রাক্কলন ব্যয় নির্ধারণ করা প্রয়োজন : স্থানীয় সরকার মন্ত্রী
ঢাকা, ২ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশের প্রত্যন্ত অঞ্চল সহ সকল এলাকার টেকসইভাবে সড়ক নির্মাণের জন্য সঠিক প্রাক্কলন ব্যয় নির্ধারণ করা প্রয়োজন।
তিনি বলেন, এক সময় দেশে রাস্তা ও সেতু কম ব্যয়ে নির্মাণ করা হত। যার ফলে এসকল রাস্তা ও সেতু টেকসই হত না।
তাজুল আরো বলেন, দেশের ক্রমবর্ধমান গ্রামীণ অর্থনীতি সচল রাখতে প্রতিটি গ্রাম পর্যন্ত উন্নত সড়ক যোগাযোগ স্থাপনের কোন বিকল্প নেই।
তাজুল ইসলাম আজ মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে গ্রামীন, ইউনিয়ন, উপজেলা ও শিল্পাঞ্চল এলাকায় টেকসইভাবে সড়ক নির্মাণের জন্য নকশা পরিবর্তনের বিষয়ে স্থানীয় সরকার বিভাগ, পরিকল্পনা কমিশন, এলজিইডি এবং সড়ক ও জনপথ বিভাগের সমন্বয়ে আয়োজিত এক সভায় এ কথা বলেন।
স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) শামীমা নার্গিস, এলজিইডির প্রধান প্রকৌশলী এবং সড়ক ও জনপথ বিভাগের প্রধান প্রকৌশলীসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তাজুল ইসলাম বলেন, দেশের সকল রাস্তা ও সেতু নির্মাণে স্থানীয় সরকার মন্তণালয়ের অধীনে থাকা প্রতিষ্ঠান, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সকলকে সঙ্গে নিয়ে দেশের উন্নয়নে ও জাতীয় স্বার্থে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।
তিনি বলেন, নি¤œমানের কাজ করলে কাজের সঙ্গে জড়িত সরকারী কর্মকর্তা-কর্মচারীদের যেমন শাস্তি দেয়া হবে, তেমনি ঠিকাদারী প্রতিষ্ঠানকে দ্বিগুণ জরিমানার আওতায় আনা হবে।
তাজুল বলেন, অনেক কর্মকর্তা ও ঠিকাদারী প্রতিষ্ঠান ভাল কাজ করছেন। কিন্তু গুটি কয়েক মানুষের জন্য সংশ্লিস্ট সকল কর্মকর্তা ও কর্মচারী এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের সুনাম নষ্ট হচ্ছে।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) কে দিয়ে গ্রামীণ সড়কের ডিজাইন সংশ্লিষ্ট সমীক্ষা করা হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, গ্রামীন রাস্তা ১০ ফুট, ইউনিয়ন পর্যায়ে ১২ ফুট, উপজেলা পর্যায়ে ১৮ ফুট থেকে ২০ ফুট এবং শিল্পাঞ্চল এলাকায় ১৮ থেকে ৩৬ ফুট প্রশস্ত করার করা হবে।
বাসস/সবি/এমএএস/১৯৫১/আরজি