শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন কার্যক্রমে বিধিবহির্ভূতভাবে উত্তোলিত অর্থ আদায়ের সুপারিশ

214

ঢাকা, ২ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির সভায় সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন, নিরীক্ষা এবং তদন্ত কার্যক্রমে বিধিবহির্ভূতভাবে উত্তোলিত অর্থ আদায়ের সুপারিশ করা হয়েছে।
কমিটির সভাপতি অধ্যাপক মোঃ আলী আশরাফের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ কাজে জড়িত ব্যাক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও সুপারিশ করা হয়।
কমিটির সদস্য মোঃ মুজিবুল হক, গোলাম মোহাম্মদ কাদের এবং আব্দুল মান্নান সভায় অংশগ্রহণ করে।
সভায় একাদশ জাতীয় সংসদে প্রথম অধিবেশন হতে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রীদের দেয়া প্রতিশ্রুতির বাস্তবায়ন অগ্রগতি, পর্যালোচনা করা হয়।
এছাড়া শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পসমূহের বিবরণ এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) থেকে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে মতামত প্রদানসহ বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের ২০০৯-২০১০ হতে ২০১৯-২০২০ অর্থ বছর পর্যন্ত ২২ হাজার ৯৯০টি সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন ও নিরীক্ষা এবং তদন্ত কার্যক্রমে বিভিন্ন প্রতিষ্ঠান অথবা ব্যক্তি অবৈধ বা বিধিবহির্ভূতভাবে ২১৫ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ৪৩৩ টাকা উত্তোলন করে। টাকা আদায় এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রকের মাধ্যমে পুঙ্খানুপুঙ্খভাবে নিরীক্ষা করার সুপারিশ করা হয়।
সভায় উচ্চ শিক্ষার গুনগত মানোন্নয়নে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের করণীয় সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাব বা মতামত প্রদানসহ বিশ্ববিদ্যালয়গুলোতে তদারকি বৃদ্ধির সুপারিশ করা হয়।
এছাড়া জনপ্রতিনিধি, স্থানীয় প্রশাসন ও অভিভাবকদের সহায়তায় প্রাথমিক বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর উপস্থিতিসহ শিক্ষকদের শতভাগ উপস্থিতি নিশ্চিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।
সভায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবদ্বয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং আইএমইডি’র অতিরিক্ত সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য, বিভিন্ন সংস্থাপ্রাধানসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা উপস্থিত ছিলেন।