নেশন্স লীগ দিয়ে মাঠে ফিরছে আন্তর্জাতিক ফুটবল

439

প্যারিস, ২ সেপ্টেম্বর ২০২০ (বাসস/এএফপি) : করোনার কারণে এক বছরের জন্য স্থগিত হয়ে গেছে ইউরো-২০২০। কিন্তু মাঠে ঠিকই ফরতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবল। উয়েফা নেশন্স লীগ দিয়ে মাঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ফুটবল। করোনা ভাইরাসের এই সংক্রমন সত্বেও শিরোপা ধরে রাখার মিশনে নামতে যাচ্ছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালকে।
স্বাভাবিক সময়ে ইউরোপীয় চ্যাম্পিয়নশীপ শেষ হবার আট সপ্তাহের মধ্যেই শুরু হয়ে যায় কন্টিনেণ্টাল এই আন্তর্জাতিক আসরটি। তবে গত নভেম্বরে ইউরো বাছাইয়ের পর ১০ মাসের ব্যবধানে প্রথমবার মাঠে গড়াচ্ছে টুর্নামেন্টটি।
জার্মান কোচ জোয়াচিম লো বলেন,‘ আমাদের দল ফের মাঠে ফিরতে পারায় আমরা আনন্দিত। আমরা আবারো আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারছি। বিগত মাসগুলো প্রত্যেকের জন্য ছিল বেশ কঠিন।’
আধুনিক যুগে এত দীর্ঘ বিরতি শোনা যায় না। আসন্ন মাসগুলোতে কিভাবে ক্যালেন্ডার পুরণ করবে সেটিও দেখতে হবে। এই মাসে প্রায় সবগুলো দেশই ফুটবলে ফিরতে যাচ্ছে। ২০২০-২১ মৌসুমের ইউরোপীয় লীগ শুরুর আগেই এই আন্তর্জাতিক সুচি শুরু হচ্ছে।
ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট বলেন,‘ আমার মতে সবারই ফুটবল ক্যালেন্ডারের দিকে নজর দেয়া উচিৎ এবং এর দায় সবার। প্রত্যেকে নিজের প্রতিযোগিতায় অংশ নেয়ার চেস্টা করছে, এতে ক্যালেন্ডার বাড়ছে এবং স্থান ছোট হচ্ছে। খেলোয়াড়দের প্রতি প্রত্যাশার চাপ বাড়বে। সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে অনুষ্ঠিত হবে ছয় রাউন্ডের নেশন্স লীগ। শীর্ষ চারটি দল ফাইনাল রাউন্ডে খেলবে।