বাসস দেশ-২০ : শুধু ভালো ফলাফল নয়, সত্যিকার ভালো মানুষ হতে হবে : শিক্ষামন্ত্রী

111

বাসস দেশ-২০
ডিআরইউ-বৃত্তি -প্রদান
শুধু ভালো ফলাফল নয়, সত্যিকার ভালো মানুষ হতে হবে : শিক্ষামন্ত্রী
ঢাকা, ২ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, এমপি বলেছেন, শিক্ষার্থীদের শুধু ভালো ফলাফল করলেই হবে না, তাদেরকে সত্যিকার ভালো মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।
আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) উদ্যোগে সংগঠনের নসরুল হামিদ মিলনায়তনে ‘বাংলাদেশে উচ্চশিক্ষা : বাস্তবতা ও চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনা সভা এবং পিইসি, জেএসসি ও এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ডিআরইউ সদস্য সন্তানদের সম্মাননা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন। অনুষ্ঠানে ভার্চুয়াল কনফারেন্সের মাধ্যমে তিনি বক্তব্য রাখেন।
ডা. দীপু মনি শিক্ষার্থীদের যেকোনো ধরনের অপরাধ, মাদক, সন্ত্রাস থেকে নিজেদেরকে বিরত রাখার উপর গুরুত্বারোপ করে বলেন, মানবিকতা সততা, নিষ্ঠা ও আন্তরিকতার চর্চা করতে হবে। সত্যিকার মানুষ হয়ে গড়ে উঠতে হবে। বিশ্ব মানবতার জন্য কাজ করতে হবে।
মন্ত্রী আরও বলেন, বর্তমান বৈশ্বিক করোনা মহামারির মধ্যেও শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নেওয়ার নানা প্রচেষ্টা চলছে। অনলাইন মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাস নেয়া হচ্ছে। এক্ষেত্রে অভিভাবক ও শিক্ষকরা যথেষ্ট ভূমিকা রাখছেন। তিনি বলেন, করোনার সংকটের কারণে অনেক সমস্যা আছে তারপরও সন্তানদের পড়াশোনার মধ্যে রাখতে হবে। পড়াশোনার পাশাপাশি তাদেরকে অন্যান্য ভালো কাজেও মনোযোগি করতে হবে। পারিবারিক বন্ধন সুদৃঢ় করতে হবে।
ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি রফিকুল ইসলাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা সচিব মোঃ মাহবুব হোসেন, এফবিসিসিআই’র সাবেক সভাপতি এম এ কাসেম, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ও দৈনিক যুগান্তরের সম্পাদক সাইফুল আলম, ডিআরইউর সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী, ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী ও বর্তমান অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, ডিআরইউর কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে পিইসি, জেএসসি ও এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ডিআরইউর ৮২জন সদস্য সন্তানদের মাঝে সম্মাননা ক্রেস্ট, সার্টিফিকেট ও বৃত্তি প্রদান করা হয়।
শিক্ষা সচিব মো: মাহবুব হোসেন বলেন, সরকার শিক্ষার গুণগত মান বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে। আর্থসামাজিক অবস্থার প্রেক্ষিতে ক্লাসের সিলেবাস তৈরির উদ্যোগ নেয়া হয়েছে। শিক্ষার্থীরা যাতে আনন্দঘন পরিবেশে শিক্ষা লাভ করতে পারে সেভাবে সব কিছু তৈরি করা হচ্ছে। তিনি বলেন, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে পরীক্ষা নিয়ে নানা অপপ্রচারের চেষ্টা চলছে। এসব অপপ্রচারে আপনারা কান দেবেন না। পরিস্থিতি অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় থেকে যথাসময়ে অভিভাবকদের সব বিষয়ে জানানো হবে।
বাসস/ এএসজি/ এমএন/ ১৭০০/কেকে