বাসস দেশ-৪৫ : ১৮তম চুয়েট দিবস পালিত

128

বাসস দেশ-৪৫
চুয়েট-দিবস
১৮তম চুয়েট দিবস পালিত
চট্টগ্রাম, ১ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : করোনার বিস্তার রোধে বর্ণিল আয়োজন এড়িয়ে আলোচনা সভা, র‌্যালি ও বৃক্ষরোপণ কর্মসূচির মাধ্যমে পালিত হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) দিবস।
চুয়েট ক্যাম্পাসে আজ মঙ্গলবার স্বাস্থ্যবিধি মেনে এসব কর্মসূচি পালন করা হয়।
সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতীয় ও বিশ্ববিদ্যালয়েরবপতাকা উত্তোলনের মাধ্যমে ১৮ তম চুয়েট দিবসের অনুষ্ঠানমালা উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এরপর প্রশাসনিক ভবনের সামনে আনন্দ র‌্যালি শুরু হয়ে টিএসসিতে শেষ হয়। টিএসসি সংলগ্ন এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।
পরে টিএসসি ভবন মিলনায়তনে আয়োজন করা হয় সীমিত পরিসরে আলোচনা সভা। এতে প্রধান অতিথি ছিলেন চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির সভাপতি ও পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রবিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল করিম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, যন্ত্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. জামাল উদ্দিন আহম্মদ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী এবং ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক। বক্তব্য রাখেন পুরকৌশল বিভাগের প্রধান প্রফেসর ড. সুদীপ কুমার পাল, প্রভোস্ট প্রফেসর ড. এমকে জিয়াউল হায়দার, শিক্ষক সমিতির
সভাপতি প্রফেসর ড. সজল চন্দ্র বনিক, কর্মকর্তা সমিতির সভাপতি প্রকৌশলী সৈয়দ মোহাম্মদ ইকরাম, স্টাফ এসোসিয়েশনের সভাপতি মো. জামাল উদ্দিন প্রমুখ। সঞ্চালনার দায়িত্বে ছিলেন যন্ত্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. সানাউল রাব্বী ও মানবিক বিভাগের সহকারী অধ্যাপক নাহিদা সুলতানা।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম আজ বিকেলে বাসসকে বলেন, ‘প্রতি বছর বর্ণ্যাঢ্য কর্মসূচির মাধ্যমে চুয়েট দিবস পালন করা হয়। এবার করোনার কারণে আমরা সীমিত পরিসরে অনুষ্ঠান করেছি।’
উল্লেখ্য, ১৯৬৮ সালের ২৮ ডিসেম্বর চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজের যাত্রা শুরু হয় এবং ২০০৩ সালের ১ সেপ্টেম্বর এটি চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) আত্মপ্রকাশ করে।
বাসস/জিই/কেএস/এমএসএইচ/২০৩৫/-এবিএইচ