বাসস দেশ-৩২ : জনশক্তি রফতানি বাজার ধরে রাখতে কূটনৈতিক তৎপরতা জোরদারের পরামর্শ

108

বাসস দেশ-৩২
কমিটি-প্রবাসী কল্যাণ
জনশক্তি রফতানি বাজার ধরে রাখতে কূটনৈতিক তৎপরতা জোরদারের পরামর্শ
ঢাকা, ১ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বাংলাদেশের জনশক্তি রফতানি বাজার ধরে রাখার পাশাপাশি বিকল্প বাজার খুঁজতে কূটনৈতিক তৎপরতা আরো জোরদার করার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এব্যাপারে বিদেশে বাংলাদেশ মিশনগুলোকে কার্যকর পদক্ষেপ নেয়ারও পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো: আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, আয়েশা ফেরদাউস এবং পংকজ নাথ সভায় অংশগ্রহণ করেন।
সভায় এছাড়া জনশক্তির শ্রমবাজার যেন সংকুচিত না হয় সে জন্য বিদেশস্থ বাংলাদেশ মিশনগুলোর কূটনৈতিক তৎপরতা অব্যাহত রাখার ওপর গুরুত্বারোপ করা হয়।
পাশাপাশি বিকল্প শ্রম বাজার অনুসন্ধানের অংশ হিসেবে ইতোমধ্যে কম্বোডিয়া, পোল্যান্ড, চীন, রুমানিয়া, ক্রোয়েশিয়া ও সিশেলস-এ কর্মী প্রেরণের যে উদ্যোগ গ্রহণ করা হয়েছে তা দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়।
করোনা ভাইরাসের কারণে বিভিন্ন দেশে কর্মহীন হয়ে পড়া বাংলাদেশী কর্মীরা করোনা পরবর্তী সময়ে যেন পুনরায় সে দেশে যেতে পারেন এ বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি গুরুত্বারোপ করে।
এছাড়া প্রবাসে অবস্থানরত এবং প্রবাস ফেরত কর্মীদের সহায়তাকল্পে বাংলাদেশ মিশনের শ্রম কল্যাণ উইংয়ের মাধ্যমে দুস্থ ও কর্মহীন হয়ে পড়া প্রবাসী কর্মীদের মধ্যে বিশেষ বরাদ্দের প্রায় ১১ কোটি টাকার ঔষধ, ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে বলে কমিটিকে অবহিত করা হয়।
ফেরত আসা কর্মীদের রিইন্টিগ্রেশনের জন্য বিশ্ব ব্যাংকের অর্থায়নে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড একটি প্রকল্প গ্রহণ করেছে।
সভার শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের সদস্যসহ অন্যান্য শহীদদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৯১০/-শআ