বাসস দেশ-৩০ : সি আর দত্ত ছিলেন অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর: বিজিবি ডিজি

122

বাসস দেশ-৩০
বিজিবি ডিজি-যোগদান
সি আর দত্ত ছিলেন অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর: বিজিবি ডিজি
ঢাকা, ১ সেপ্টেম্বর, ২০২০ (বাসস): বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মহাপরিচালক মেজর জেনারেল মো. সাফিনুল ইসলাম বলেছেন, একাত্তরের মুক্তিযুদ্ধকালীন ৪নং সেক্টরের সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব:) চিত্ত রঞ্জন দত্ত (সি আর দত্ত) বীর উত্তম ছিলেন অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর।
সীমান্তরক্ষী বাহিনী গঠনে তাঁর অসামান্য অবদানের কথা স্মরণ করে বিজিবি মহাপরিচালক বলেন, সি আর দত্ত আমৃত্যু দেশে সাম্প্রদায়িক সম্প্রীতি সুরক্ষায় কাজ করে গেছেন। বিজিবি’র প্রতিটি সদস্যসহ বাঙালি জাতি তাঁকে চিরদিন শ্রদ্ধাভরে স্মরণ করবে।
আজ মঙ্গলবার মেজর জেনারেল চিত্ত রঞ্জন দত্তের অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদান শেষে বিজিবি ডিজি এসব কথা বলেন।
বিজিবি’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগদান করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মহাপরিচালক তৎকালীন বাংলাদেশ রাইফেলস এর প্রথম মহাপরিচালক মেজর জেনারেল চিত্ত রঞ্জন দত্ত (সি আর দত্ত), বীর উত্তমের মরদেহে পুষ্পস্তবক ও শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।
মঙ্গলবার রাজধানীর রাজারবাগ কালীমন্দির, সবুজবাগের বরদেশ্বরী মহা-শ্মশানে রাষ্ট্রীয় মর্যাদায় মেজর জেনারেল সি আর দত্ত বীর উত্তমের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে।
সি আর দত্তের মরদেহ রাজারবাগ কালীমন্দির মহা-শ্মশানে পৌঁছলে সেনাবাহিনীর পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়।
তিনি গত ২৫ আগস্ট সকাল সাড়ে ৯ টার দিকে বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে আমেরিকার ফ্লোরিডায় বয়েন্টনবিচ বেথেসডা সাউথ হাসপাতালের হসপিস কেয়ার ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। তার বয়স ৯৩ বছর।
এরআগে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৪ নম্বর সেক্টরের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) সিআর দত্তকে (বীর উত্তম) ঢাকেশ্বরী মন্দির প্রাঙ্গনে গার্ড অব অনার প্রদান করা হয়।
সকাল ১০টার দিকে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে পুলিশের একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে।
বাসস/সবি/এফএইচ/১৮৪৫/-শআ