প্রণব মুখার্জির অন্ত্যেষ্টিক্রিয়া আজ

266

নয়াদিল্লী, ১ সেপ্টেম্বর, ২০২০ (বাসস) : ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অন্ত্যেষ্টিক্রিয়া আজ পূর্ণ সামরিক মর্যাদায় অনুষ্ঠিত হবে।
মস্তিস্কে জমাট বাঁধা রক্ত অপসারণে অস্ত্রোপচার এবং পরে করোনা ভাইরাস সংক্রমণে সোমবার তিনি মৃত্যু বরণ করেন। তার বয়স হয়েছিল ৮৪ বছর। তার অন্ত্যেষ্টিক্রিয়া লোদি রোডের শ্মশানে অনুষ্ঠিত হবে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাসহ জনগণের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্যে প্রণব মুখার্জির মরদেহ তার সরকারি বাসভবন দিল্লীর ১০ রাজাজি মার্গে সকাল ৯.১৫ মিনিট থেকে ১০.৫০ মিনিট পর্যন্ত রাখা হয়।
ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাবেক রাষ্ট্রপতির বাসভবন পরিদর্শন এবং তার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শেষ শ্রদ্ধা জানান।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পর অন্যান্য মন্ত্রী ও পদস্থ কর্মকর্তাগণ সাবেক রাষ্ট্রপতির প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।
এদের মধ্যে ছিলেন দেশটির উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, লোকসভার স্পিকার ওম বিড়লা, চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত এবং তিনবাহিনীর প্রধানগণ।
ভারতের সাবেক রাষ্ট্রপতি ও প্রবীণ এই রাজনীতিবিদের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে সরকারি পদস্থ কর্মকর্তাগণ ছাড়াও সাধারণ জনগণের জন্যে একঘন্টা সময় দেয়া হয়।
মন্ত্রণালয় থেকে আরো বলা হয়েছে, কোভিড-১৯ সম্পর্কিত প্রটোকল মেনে সাবেক রাষ্ট্রপতির মরদেহ কামানবাহী গাড়ির পরিবর্তে শকটে করে বহন করা হবে।
এর আগে ভারত সরকার প্রণব মুখার্জির প্রতি শ্রদ্ধা জানাতে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে। দেশের সর্বোচ্চ বেসামরিক পুরষ্কার প্রাপ্ত এবং দলমত নির্বিশেষে সর্বস্তরের জনগণের কাছে প্রিয় উচ্চ মাপের এই রাষ্ট্রনায়কের জন্যে ৩১ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত সাত দিনের রাষ্ট্রীয় শোক পালিত হচ্ছে।
তিনি দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। তার স্ত্রী ২০১৫ সালে মারা যান।