বেলারুশের সার্বভৌমত্ব ও গণতন্ত্রের প্রতি ‘সম্মান’ জানাতে রাশিয়ার প্রতি হোয়াইট হাউসের আহ্বান

305

ওয়াশিংটন, ১ সেপ্টেম্বর, ২০২০ (বাসস ডেস্ক) : হোয়াইট হাউস সোমবার প্রতিবেশী দেশ বেলারুশের সার্বভৌমত্ব ও গণতন্ত্রের প্রতি ‘সম্মান’ জানাতে রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন। দেশটির ক্ষমতাধর প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেনকো নতুন করে নির্বাচনের দাবিতে ডাক দেয়া গণ বিক্ষোভ মোকাবেলা করছে। খবর এএফপি’র।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রেস সেক্রেটারি কেলিগ ম্যাকইনানি সাংবাদিকদের বলেন, ‘বেলারুশের সার্বভৌমত্ব এবং অবাধ ও নিরপেক্ষভাবে তাদের নিজ নেতা নির্বাচনে তাদের নিজ জনগণের অধিকারের প্রতি রাশিয়াকে অবশ্যই সম্মান দেখাতে হবে।’
লুকাশেনকোর প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের জোরালো সমর্থন রয়েছে। ফলে, বেলারুশের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়া শুরু করলে তিনি সম্ভাব্য সামরিক সহযোগিতা পাঠানোর প্রস্তাব দিয়েছেন।
ম্যাকইনানি বলেন, ‘বেলারুশের জনগণ শান্তিপূর্ণভাবে বিশাল বিক্ষোভ করায় এটা স্পষ্ট যে সরকার জনগণের গণতন্ত্রের দাবি বেশি দিন অগ্রাহ্য করতে পারবে না।’
তিনি আরো বলেন, ওয়াশিংটন ‘নির্বাচনে বিভিন্ন ত্রুটি, মানবাধিকার লঙ্ঘন এবং সরকারের দমনপীড়ন’ প্রমাণের কাজে সহায়তা করছে।
বেলারুশের ব্যাপারে মস্কোকে হস্তক্ষেপ না করতে শুক্রবার ইউরোপীয় ইউনিয়ন যে আহ্বান জানিয়েছে রাশিয়াকে তা মেনে চলার অনুরোধ জানিয়েছে ওয়াশিংটন।
লুকাশেনকো দাবি করে বলেন, গত ৯ আগস্ট অনুষ্ঠিত নির্বাচনে ৮০ শতাংশ ভোট পেয়ে তিনি পুনঃনির্বাচিত হয়েছেন। দীর্ঘ ২৬ বছর ধরে তিনি সাবেক এ সোভিয়েত রাষ্ট্রের ক্ষমতায় রয়েছেন।
এ নির্বাচনকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া বিক্ষোভের প্রেক্ষাপটে পুতিন বলেন, বেলারুশের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে দেশটিতে যেতে আইনশৃংখলা রক্ষা বাহিনীর একটি দল প্রস্তুত রয়েছে।