বসস দেশ-৪৬ : মেজর সিনহা হত্যা : অপরাধ স্বীকার করে জবানবন্দি দিল নন্দ দুলাল

151

বসস দেশ-৪৬
সিনহা হত্যা-অপরাধ স্বীকার
মেজর সিনহা হত্যা : অপরাধ স্বীকার করে জবানবন্দি দিল নন্দ দুলাল
কক্সবাজার, ৩১ আগস্ট, ২০২০ (বাসস) : অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যার ঘটনায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন আসামী নন্দ দুলাল রক্ষিত। এই নিয়ে ৫ জন আসামী ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিলেন। অন্যদিকে মামলার অন্যতম প্রধান আসামী ওসি প্রদীপকে জিজ্ঞাসাবাদের জন্য চতুর্থ দফায় আরো এক দিনের জন্য রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
তৃতীয় দফায় তিন দিনের রিমান্ড শেষে সোমবার (৩১ আগস্ট) সকাল ১০টায় কক্সবাজারের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট তামান্না ফারাহ’র আদালতে হাজির করা হয় নন্দ দুলালকে। বিচারকের খাস কামরায় প্রায় ৬ ঘন্টা ধরে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন মামলার এই আসামী। বিকেল সাড়ে ৪ টায় তাঁকে নিয়ে যাওয়া হয় জেলা কারাগারে। এর আগে সকাল সাড়ে ৯টা দিকে তাকে স্বাস্থ্য পরীক্ষার জন্য কক্সবাজার সদর হাসপাতালে নেয়া হয়। সেখান থেকে নেওয়া হয় আদালতে।
মামলার তদন্ত কর্মকর্তা র‌্যাবের সিনিয়র এএসপি খাইরুল ইসলাম বলেছেন, নন্দ দুলালের জবানবন্দি এই মামলার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। র‌্যাবের কাছে তিনি ইতোমধ্যে অনেক গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছেন। তাঁর বক্তব্যে উঠে এসেছে মেজর সিনহা হত্যার সাথে আসামীদের সংশ্লিষ্টতা কতটুকু রয়েছে।
রোববার মামলার প্রধান আসামী পুলিশ পরিদর্শক লিয়াকত আলীও স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। এর আগে জবানবন্দি দেন এপিবিএনের ৩ সদস্য। আসামী লিয়াকতের পর সোমবার নন্দ দুলাল এর স্বীকারোক্তিমূলক জবানবন্দিকে মামলার গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে মনে করছেন তদন্তকারি কর্মকর্তা।
এদিকে, সোমবার বেলা ১টার দিকে মামলার অন্যতম আসামী ওসি প্রদীপকে আদালতে নিয়ে আসেন তদন্তকারি সংস্থা র‌্যাব। অধিকতর তদন্তের স্বার্থে তাঁকে আরো এক দিনের জন্য রিমান্ডে নেয়ার আবদেন জানায় তদন্ত কর্মকর্তা।
এই সময় প্রদীপের আইনজীবীরা রিমান্ডের বিরোধিতা করেন। জেলে প্রেরণ করে তাঁকে ডিভিশন দেওয়ার আবেদন জানান তাঁর আইনজীবী। আদালত তদন্ত কর্মকর্তার আবেদন আমলে নিয়ে প্রদীপকে আরো একদিনের জন্য রিমান্ড মঞ্জুর করেন।
আদালতে যুক্তিতর্ক উপস্থাপনকালে বাদি পক্ষের আইনজীবী গোলাম মোস্তফা বলেন, ‘আসামী প্রদীপ একজন পুলিশ অফিসার। তার কাছ থেকে কথা বের করা এবং স্বীকারোক্তি আদায় করা অত্যন্ত কঠিন হয়ে পড়েছে। তাই তাঁর কাছ থেকে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়ার জন্য আমাদের আরো একদিনের রিমান্ড প্রয়োজন।’
আদালত আসামী পক্ষের দাবি অগ্রাহ্য করে প্রদীপকে আরো একদিনের জন্য রিমান্ডে নেয়ার আবেদন মঞ্জুর করেন। আদালতের আদেশ পেয়ে সোমবার বিকালেই হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে প্রদীপকে হেফাজতে নিয়ে যায় র‌্যাব। ওসি প্রদীপের এটি চতুর্থ দফা রিমান্ড।
সিনহা হত্যার ঘটনায় অপরাধ স্বীকার করে রবিবার আদালতে জবানবন্দি দিয়েছেন মামলায় অন্যতম প্রধান আসামী লিয়াকত আলী। মামলার তদন্তকারী কর্মকর্তা র‌্যাবের সিনিয়র এএসপি খাইরুল ইসলাম বলেন, লিয়াকত আমাদের কাছে ঘটনার সত্যতা স্বীকার করে অনেক তথ্য-উপাত্ত দিয়েছেন। আশা করছি, আদালতেও তিনি সত্য ঘটনাটাই উপস্থাপন করেছেন।
এর আগে আর্মড পুলিশ ব্যাটালিয়ন এপিবিএনের তিন পুলিশ সদস্য পৃথকভাবে গত বুধবার ও বৃহস্পতিবার আদালতে ১৬৪ ধারা মতে জবানবন্দি দিয়েছেন। তিন পুলিশ সদস্য এখন কারাগারে রয়েছেন।
আরো ৭ দিন সময় পেলেন তদন্ত কমিটি:
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার তদন্তে স্বরাষ্ট্র মন্ত্রণালয় গঠিত কমিটি প্রতিবেদন দাখিল করার জন্য আরো ৭ দিন সময় পেয়েছেন। তদন্ত কমিটির প্রধান ও চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘মামলার অন্যতম আসামি প্রদীপ কুমার দাশের সঙ্গে সাক্ষাৎ না হওয়ায় আজ ৩১ আগস্ট নির্ধারিত সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করা সম্ভব হয়নি। প্রদীপ এখন মামলার তদন্তকারী সংস্থা র‌্যাবের হেফাজতে। রিমান্ডে রয়েছেন এই আসামী। এই রিমান্ড শেষ হবে ১ সেপ্টেম্বর। এই বিষয়ে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করেছি। আমরা আরো সাত দিন সময় চেয়েছি। মন্ত্রণালয় থেকে আগামী ৭ সেপ্টেম্বর পর্যন্ত সময় দেয়া হয়েছে।’
গত ৩১ জুলাই রাত সাড়ে ৯টার দিকে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে গুলিতে নিহত হন অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান। ঘটনার পর পুলিশ বাদী হয়ে টেকনাফ থানায় দুটি ও রামু থানায় ৩টি মামলা করে। গত ৫ আগস্ট কক্সবাজার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হত্যা মামলা দায়ের করেন সিনহা মো. রাশেদ খানের বড় বোন শারমিন শাহরিয়া ফেরদৌস। এতে ৯ জনকে আসামি করা হয়। মামলাগুলো তদন্তের দায়িত্ব দেয়া হয়েছে র‌্যাবকে। র‌্যাব এই মামলায় এই পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করেছে।
বাসস/সংবাদদাতা/২০২৫/-শআ