বাসস দেশ-২৫ : ভুল আসামি লিটন বিষয়ে আদেশ মঙ্গলবার

130

বাসস দেশ-২৫
হাইকোর্ট-আদেশ
ভুল আসামি লিটন বিষয়ে আদেশ মঙ্গলবার
ঢাকা, ৩১ আগস্ট, ২০২০ (বাসস) : সাজাপ্রাপ্ত পলাতক এক আসামির সঙ্গে নামের মিল থাকায় ভোলার মো. লিটনের কারাগারে থাকার বৈধতা চ্যালেঞ্জ ও মুক্তি চেয়ে আনা রিটের আদেশ দেয়া হবে কাল মঙ্গলবার।
বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এস এম কুদ্দুস জামান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আদেশের জন্য আজ এ দিন ধার্য করেন।
ডেপুটি এটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত বাসসকে আজ এ কথা জানান। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না, ইয়াদিয়া জামান ও মো. শাহিনুজ্জামান।
গত ২৪ আগস্ট হাইকোর্টে রিটটি দায়ের করা হয়।
গত ২২ আগস্ট একটি জাতীয় দৈনিকে ‘শুধু নাম ঠিকানা মিলে জেল খাটছেন দিনমজুর’ শীর্ষক প্রতিবেদন যুক্ত করে এ রিট করা হয়।
আইনজীবী মো. শাহিনুজ্জামান সাংবাদিকদের জানান, আবেদনে লিটনের পরিচয় নিশ্চিতকরণে তাকে সশরীরে অথবা ভার্চুয়ালি হাইকোর্টে হাজির করা, তাৎক্ষণিক মুক্তি দেয়া এবং তার আটক আদেশ অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করার নির্দেশনা চাওয়া হয়েছে।
আবেদনে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, কারা মহাপরিদর্শক, ভোলার পুলিশ সুপার, ভোলার জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের রেসপনডেন্ট করা হয়েছে।
পত্রিকার প্রতিবেদনে বলা হয়, দুইজনের নাম মো. লিটন। বাবার নাম, গ্রাম, ইউনিয়ন, উপজেলা ও জেলার নামও এক। পার্থক্য শুধু বয়সে।একজনের অপরাধে প্রায় আট মাস ধরে কারাগারে রয়েছেন অপরজন। সাজাপ্রাপ্ত আসামি মো. লিটনের বয়স ৪১ বছর। আর যিনি জেল খাটছেন তার বয়স ৩০ বছর। তবে পুলিশের দাবি গ্রেফতার লিটন একবারের জন্যও বলেননি যে তিনি আসামি নন।
দুই লিটনেরই বাবার নাম নুর ইসলাম। তারা মারা গেছেন। দুজনেরই বাড়ি ভোলার লালমোহন উপজেলার ধলীগৌরনগর ইউনিয়নের চতলা গ্রামে।
বাসস/এএসজি/ডিএ/১৮১৫/এএএ