বাসস ক্রীড়া-১০ : তারকাদের ছাড়াই কাল থেকে শুরু হচ্ছে ইউএস ওপেন

139

বাসস ক্রীড়া-১০
টেনিস-ইউএস ওপেন
তারকাদের ছাড়াই কাল থেকে শুরু হচ্ছে ইউএস ওপেন
যুক্তরাষ্ট্র, ৩০ আগস্ট ২০২০ (বাসস) : প্রাণঘাতি করোনাভাইরাসের কারনে এ বছরের দু’টি গ্র্যান্ড স্ল্যাম- ফরাসি ওপেন ও উইম্বলডন স্থগিত হয়েছে। তবে কাল থেকে নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোসে শুরু হচ্ছে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামটি। জৈব-সুরক্ষা পরিবেশ, রুদ্ধদার গ্যালারি ও কড়া স্বাস্থ্য বিধি মেনেই ইউএস ওপেন শুরু করছে আয়োজকরা।
কিন্তু করোনার কারনে এবারের ইউএস ওপেন হারিয়েছে তার চেনা রুপ। করোনার কারনে এবারের আসর থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন বিশ্ব টেনিসের দুই মহাতারকা সুইজারল্যান্ডের রজার ফেদেরার ও স্পেনের রাফায়েল নাদাল।
করোনা আতঙ্কে ইউএস ওপেন থেকে নিজের নাম সরিয়ে নিয়েছেন নাদাল। আর হাঁটুর ইনজুরির কারনে এবারের মৌসুমে আর খেলতে পারবেন না ফেদেরার। তাই এবারের ইউএস ওপেনে স্পষ্টভাবে ফেভারিট শীর্ষ বাছাই জকোভিচ।
১৮তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের পথ অনেকটাই সহজ জকোভিচের। চলতি বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জয় করা জকোভিচ, তারপরও কাজটি কঠিন বলে মনে করেন, ‘এবারের আসরে ফেদেরার-নাদাল থাকছে না। কিন্তু তারপরও কাজটি কঠিন। কারন অন্য যারা আছে, তারাও শিরোপা জয়ের জন্য মুখিয়ে থাকবে। এজন্য অন্যান্য খেলোয়াড় ভালো পারফরমেন্স করতে উদগ্রীব হয়ে আছে। আমার সর্বাত্মক চেষ্টা থাকবে শিরোপা জয়।’
ইউএস ওপেনের প্রস্তুতি হিসেবে গতরাতে যুক্তরাষ্ট্রেই শেষ হওয়া ওয়েস্টার্ন এন্ড সাউদার্ন ওপেন টেনিসের শিরোপা জিতেছেন জকোভিচ। যা তাকে আত্মবিশ্বাসী করছে।
এদিকে, নারীদের বিভাগেও তারকাদের অনুপস্থিতি থাকছে। র‌্যাংকিংএ প্রথম দশজনের ছ’জনই এবার নিউ ইয়র্কের প্রতিযোগিতায় খেলবেন না। তবে খেলবেন ২৩টি গ্র্যান্ড স্ল্যামের মালিক যুক্তরাষ্ট্রেরই সেরেনা উইলিয়ামস। তাই জকোভিচের মত শিরোপা জয়ের ক্ষেত্রে স্পষ্টভাবে এগিয়ে সেরেনা।
তবে সেরেনাও বলছেন, এবার শিরোপা জয় কঠিনই হবে। দর্শকদের অনুপস্থিতিতে ট্রফি জয় করা কঠিন বলে মনে করেন ২৩টি গ্র্যান্ড স্ল্যাম জয় করা উইলিয়ামস পরিবারের ছোট কন্যা সেরেনা।
তিনি বলেন, ‘দর্শকরা হলো প্রাণ ও অনুপ্রেরণার অংশ। কিন্তু তাদের না থাকাটা হতাশার। দর্শকরা ছাড়া ট্রফি জয় করা কঠিনই হবে।’
ইউএস ওপেনের শিরোপা জিতলে অস্ট্রেলিয়ার মার্গারেট কোর্টের রেকর্ড স্পর্শ করবেন সেরেনা। বিশ্ব টেনিসে সর্বোচ্চ ২৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড আছে কোর্টের।
টেনিস ক্যারিয়ারে ৩৮ বছর বয়সী সেরেনা, ৭টি অস্ট্রেলিয়ান ওপেন-৩টি ফ্রেঞ্চ ওপেন-৭টি উইম্বলডন ও ৬টি ইউএস ওপেন জিতেছেন।
বাসস/এএমটি/১৯০৬/ম্বব