বাসস দেশ-৩৯ : জাতির জনককে কোন দলীয় বৃত্তে আটকে রাখা যায় না : জি. এম. কাদের

218

বাসস দেশ-৩৯
জাপা-শোক- দিবস- আলোচনা
জাতির জনককে কোন দলীয় বৃত্তে আটকে রাখা যায় না : জি. এম. কাদের
ঢাকা, ২৯ আগস্ট, ২০২০ (বাসস) : জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধী দলীয় উপনেতা জি.এম. কাদের বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোন দলের নয়। জাতির জনক সকলের, তিনি বাঙালী জাতির নেতা। জাতির জনককে কোন দলীয় বৃত্তে আটকে রাখা সম্ভব নয়।
আজ বিকেলে জাতীয় পার্টি সোনারগাঁও উপজেলা আয়োজিত উপজেলা অডিটোরিয়ামে জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় পার্টি মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, প্রেসিডিয়াম সদস্য এডভোকেট মোঃ রেজাউল ইসলাম ভূঁইয়া, লিয়াকত হোসেন খোকা এমপি প্রমুখ।
জি.এম কাদের আরো বলেন, জাতির জনক সারাটা জীবন বাঙালী জাতির মুক্তির জন্য সংগ্রাম করেছেন। তাঁর সংগ্রাম ছিলো বৈষম্য ও অন্যায়-অবিচারের বিরেুদ্ধে। বাঙালী জাতির স্বাধীকার ও স্বাধীনতার জন্য তিনি যৌবনের মূল্যবান ১৩টি বছর কারাগারে কাটিয়েছেন। তাঁকে তৎকালীন পূর্ব পাকিস্তানের কোন কারাগারে বন্দি রাখার সাহস পাকিস্তানীদের ছিলোনা। তাই পাকিস্তানী শাসক গোষ্ঠী পশ্চিম পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধুকে আটকে রেখেছিলেন। তিনি বাঙালী জাতির জন্য জীবন বাজী রেখে সংগ্রাম করেছেন। জাতিকে মুক্তি দিয়েছেন। তিনি আমাদের জাতির পিতা, তাঁর সংগ্রামী জীবন থেকে আমাদের শিক্ষা নিতে হবে। জাতির জনক কোন দলের হতে পারে না। আমরা সবাই জাতির জনকের কাছে ঋণী। জাতীয় পার্টি জাতির জনককে সব সময় যথাযথ সম্মান প্রদর্শণ করে।
পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু বলেন, জাতির জনক কোন দল, কোন গোষ্ঠী বা কোন প্রতিষ্ঠানের হতে পারেনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালী জাতির পিতা। তিনি বাঙালী জাতির মহানায়ক।
তিনি বলেন, একাত্তরের আট মার্চ থেকে বঙ্গবন্ধুর হুকুমে দেশ চলেছে। বঙ্গবন্ধুর বাসভবন থেকে প্রতিদিন যে ফরমান জারি হতো দেশের প্রশাসন তা পালন করেছে। বঙ্গবন্ধুর ডাকে এদেশের মানুষ বাঁশের লাঠি নিয়ে ট্যাংকের সামনে লড়াই করেছে। বঙ্গবন্ধুর এমন নেতৃত্ব বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা।
বাসস/সবি/এমএআর/২২২০/স্বব