বাসস ক্রীড়া-১৪ : মাঠে নেমেই আইসিসির নিয়ম ভাঙ্গলেন আমির

189

বাসস ক্রীড়া-১৪
ক্রিকেট-আমির
মাঠে নেমেই আইসিসির নিয়ম ভাঙ্গলেন আমির
ম্যানচেষ্টার, ২৯ আগস্ট ২০২০ (বাসস) : করোনাভাইরাসের নিয়ম বদলেছে আন্তর্জাতিক ক্রিকেটে। আর মাঠে নেমেই নিয়ম ভাঙ্গলেন পাকিস্তান পেসার মোহাম্মদ আমির। টেস্ট শেষে গতকাল থেকে শুরু হয়েছে স্বাগতিক ইংল্যান্ড ও সফরকারী পাকিস্তানের মধ্যকার টি-২০ সিরিজ। বৃষ্টিতে ভেসে যাওয়া প্রথম টি-২০তে মাঠে নেমেই আইসিসির নিয়ম ভাঙ্গলেন পাকিস্তানের বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমির।
বোলিং করার সময়, বলে লালা লাগিয়েছেন আমির। আমিরের এমন কান্ড চোখে পড়েনি ম্যাচের আম্পায়ার ও ম্যাচ রেফারিদের। তাই কোন শাস্তির মুখে পড়তে হচ্ছে না আমিরকে।
কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে আমিরের এমন কান্ড ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা গেছে নতুন বলে থুথু লাগাচ্ছেন আমির। হাত মুখে নিয়ে ভিজিয়ে নিয়ে সেটা আবার বলে ঘষছেনন তিনি। বেশ কয়েকবার এমন নিষিদ্ধ হওয়া নিয়ম ভঙ্গ করেছেন আমির।
কিন্তু গত জুনে বলে মুখে লালা মেশানোর ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছিলো আইসিসি। করোনাকালে বলে লালা মেশানোর ব্যাপারে আইসিসি নিয়ম করেছিলো, কোন দল বলে লালা ব্যবহার করলে অন-ফিল্ড আম্পায়াররা দুইবার সতর্ক করবেন। তবে একই ম্যাচে একই ঘটনা তৃতীয়বার ঘটলে ব্যাটিংয়ে ৫ রান কেটে নেয়া হবে ঐ দলের। আর বলে লালা লাগানোর পর সেটাকে জীবাণুমুক্ত না করে খেলা শুরু করা যাবে না।
এর আগে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ডের টেস্ট সিরিজে বলে লালা লাগিয়ে আলোচনায় এসেছিলেন স্বাগতিকদের ক্রিকেটার ডম সিবলি। পরে ইংল্যান্ড দল আম্পায়ারকে সেটি অবগত করে। এজন্য দুঃখপ্রকাশও করেন সিবলি এবং বল জীবানুমুক্ত করে খেলা শুরু করেন আম্পায়াররা।
এই ইংল্যান্ডের মাটিতেই ২০১০ সালে স্পট ফিক্সিং করে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন আমির।
বাসস/এএমটি/২০২৬/স্বব