বাসস দেশ-৭ : মঙ্গলবার থেকে বৃষ্টিপাত হ্রাস পাবে

139

বাসস দেশ-৭
আবহাওয়া-পরিস্থিতি
মঙ্গলবার থেকে বৃষ্টিপাত হ্রাস পাবে
ঢাকা, ২৯ আগস্ট, ২০২০ (বাসস) : আগামী মঙ্গলবার থেকে সারাদেশে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির প্রবণতা কমে আসবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
আজ সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এই ৭২ ঘন্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। শনিবার দেশের কোথাও-কোথাও মাঝারী ধরণের ভারী বর্ষণ হতে পারে।
অন্যদিকে, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা, রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু-কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।
সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পূর্ব-মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি বর্তমানে পূর্ব-মধ্য প্রদেশের উত্তরাংশে ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা,উত্তর প্রদেশ, সুষ্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাংশ হয়ে পূর্বদিকে অঅসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।
এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় বিরাজ করছে।
ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ১৯ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ৫ টা ২০ মিনিটে।
বাসস/সবি/এসএস/১৩৪৬/কেজিএ