বাসস দেশ-৫ সিসিক নির্বাচন : ভোট দিলেন কামরান আরিফসহ ছয় মেয়রপ্রার্থী

158

বাসস দেশ-৫
সিসিক নির্বাচন : মেয়র প্রার্থী-ভোট
সিসিক নির্বাচন : ভোট দিলেন কামরান আরিফসহ ছয় মেয়রপ্রার্থী
সিলেট, ৩০ জুলাই, ২০১৮ (বাসস) : তিনটি সিটি করপোরেশন নির্বাচন শুরু হয়েছে আজ সকাল ৮টায়। ভোটগ্রহণ শুরুর পর পর মেয়রপ্রার্থী কামরান ও আরিফসহ ছয়জন প্রার্থী স্ব-স্ব কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।
সকাল ৮টা ৪৫ মিনিটে নৌকা প্রতীকের প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান ভোট দেন নগরীর কালিঘাটস্থ সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে। সকাল ৮টা ১০ মিনিটে নগরীর রায়নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দেন ধানের শীষ প্রতীকের প্রার্থী আরিফুল হক চৌধুরী।
সকাল সাড়ে ৮টায় নগরীর রসময় মেমোরিয়ার উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন হরিণ প্রতীকের (স্বতন্ত্র) প্রার্থী এহসানুল হক তাহের, একই সময়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী ডা. মো. মোয়াজ্জেম হোসেন (হাতপাখা) ভোট দেন ২০নং ওয়ার্ডের শিবগঞ্জ সেনপাড়াস্থ নবীন চন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।
নাগরিক ফোরামের প্রার্থী এহসানুল মাহবুব জুবায়ের (টেবিল ঘড়ি) সকাল সাড়ে ৮টায় নগরীর ১নং ওয়ার্ডের চৌহাট্টাস্থ সিলেট সিটির সবচেয়ে বড় কেন্দ্র আলিয়া মাদরাসায় ভোট দেন। একই সময়ে সিপিবি-বাসদের মনোনীত মেয়র প্রার্থী আবু জাফর (মই) নগরীর ২২নং ওয়ার্ডের উপশহরস্থ শাহজালাল উপশহর একাডেমী কেন্দ্রে ভোট দেন। তবে, অপর প্রার্থী বদরুজ্জামান সেলিম (বাস) আগেই নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। আজ ভোটগ্রহণের দিনও তার উপস্থিতি লক্ষ্য করা যায়নি।
ভোট প্রদান শেষে প্রতিক্রিয়া জানিয়েছেন আওয়ামী লীগ মনোনীত মেয়রপ্রার্থী বদর উদ্দিন আহমদ কামরান। তিনি গণমাধ্যমকে বলেছেন, ভোটের পরিবেশ খুবই ভাল। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ হচ্ছে। জনগণ যে রায় দেবেন সেটা তিনি মেনে নেবেন।
তবে, বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী অভিযোগ করেছেন, তার নির্বাচনী এজেন্টদের কয়েকটি কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হয়নি। সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট হলে তিনি বিজয়ী হবেন।
এ ব্যাপারে সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান বলেন, এধরণের অভিযোগের কোন সত্যতা নেই, ভিত্তিহীন কথা বলে নির্বাচন প্রশ্নবিদ্ধ করা যাবে না।
এ বিষয়ে বদর উদ্দিন আহমদ কামরান বলছেন, আরিফুল হক চৌধুরী শুরু থেকে ভিত্তিহীন ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চাচ্ছেন। নিজের পরাজয় নিশ্চিত যেনো তিনি এসব বক্তব্য দিচ্ছেন। সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে নৌকার বিজয় সুনিশ্চিত হবে।
সিলেট সিটি করপোরেশনের সাত মেয়র ছাড়াও ৯টি সংরক্ষিত নারী ৬২ জন এবং ২৭টি সাধারণ ওয়ার্ডে ১২৭ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২৭ ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন। এর মধ্যে ১ লাখ ৭১ হাজার ৪ শত ৪৪ জন পুরুষ এবং ১ লাখ ৫০ হাজার ২ শত ৮৮ জন নারী ভোটার।
১৩৪ কেন্দ্রের ৯২৬ বুথে ভোটগ্রহণ হচ্ছে। এর মধ্যে একটি কেন্দ্রের দু’টি বুথে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোটাধিকার প্রয়োগ করছেন ভোটাররা। শান্তিপূর্ণ ভোট আয়োজনে প্রায় সাড়ে ৩ হাাজার পুলিশ, ২৪শ’ আনসার, ৩২০ র‌্যাব সদস্য, ১৬ প্লাটুন বিজিবি নিয়োজিত রয়েছে। মাঠে আছেন ৩০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৯জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। এছাড়া ১০জন নিজস্ব পর্যবেক্ষক নিয়োগ করেছে নির্বাচন কমিশন।
মো. আলীমুজ্জামান আরও বলেন, আমরা প্রার্থী ও ভোটারদের আশ^স্ত করেছি কোনধরণের ভয়ভীতির উর্ধ্বে স্বাধীনভাবে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার জন্য। সকাল থেকে ভোটার উপস্থিতি সেটা প্রমাণ করছে, ভোটের পরিবেশ অত্যন্ত ভাল।
বাসস/সংবাদদাতা/১১২৭/কেজিএ