বাসস দেশ-৮ : চট্টগ্রামে করোনায় নতুন করে ১০৪ জন আক্রান্ত

126

বাসস দেশ-৮
চট্টগ্রাম-করোনা
চট্টগ্রামে করোনায় নতুন করে ১০৪ জন আক্রান্ত
চট্টগ্রাম, ২৮ আগস্ট ২০২০ (বাসস) : চট্টগ্রামে করোনায় নতুন করে আরো ১০৪ জন আক্রান্ত হয়েছে। সংক্রমণের হার ১১ দশমিক ৮৪ শতাংশ।
চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের সর্বশেষ রিপোর্ট মতে, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও কক্সবাজারের সাতটি ল্যাবে ৮৭৮টি নমুনা পরীক্ষা করা হয়। নতুন আক্রান্তদের ৮৩ জন নগরীর বিভিন্ন ওয়ার্ডের এবং অবশিষ্ট ২১ জন দশটি উপজেলার বাসিন্দা। চট্টগ্রামে করোনা-সংক্রমিত ব্যক্তির সংখ্যা দাঁড়ালো ১৬ হাজার ৮৬৬ জনে। একই সময়ে করোনাক্রান্ত একজন মারা যান। ফলে মৃতের সংখ্যা বেড়ে ২৬৮ জন।
রিপোর্টে জানা যায়, এদিন ফৌজদারহাটস্থ বিআইটিআইডি ল্যাবে সর্বোচ্চ ৩৭৭টি নমুনা পরীক্ষা করা হয়। এতে নগরীর ২১ জনসহ ২৩ জনকে পজিটিভ শনাক্ত করা হয়। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৮৮ জনের নমুনা পরীক্ষায় নগরীর ৩০ জনসহ ৩৫ জন করোনার ভাইরাসবাহক হিসেবে শনাক্ত হন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১০৮টি নমুনায় নগরীর ১২ টিসহ ২২টিতে করোনার জীবাণু পাওয়া যায়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৭৬ জনের নমুনা পরীক্ষা হলেও কারোরই শরীরে করোনার অস্তিত্ব মিলেনি। নগরীর বেসরকারি দু’টি ল্যাব ইম্পেরিয়াল হাসপাতালে ৭৮ ও শেভরনে ৩৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ইম্পেরিয়ালে ১২ জন ও শেভরনে ৮ জনের দেহে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। গতকাল চট্টগ্রামের ১৮টি নমুনা পাঠানো হয় কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে। এতে একজন পজিটিভ হন।
উপজেলায় আক্রান্তের হিসেবে হাটহাজারী ও রাউজানে ৪ জন করে, আনোয়ারায় ৩ জন, পটিয়া, রাঙ্গুনিয়া ও সীতাকু-ে ২ জন করে এবং লোহাগাড়ার, চন্দনাইশ, ফটিকছড়ি ও মিরসরাইয়ে ১ জন করে রয়েছেন।
রিপোর্ট বিশ্লেষণে দেখা যায়, গত দশদিনের মধ্যে একদিন ছাড়া গতকাল সংক্রমণের সংখ্যা বেশি। ২৩ আগস্ট রবিবার সংক্রমিত হয়েছিলেন ১০৫ জন, সংক্রমণ হারও ১৩ দশমিক ৭২ শতাংশ। এছাড়া, গত ২৬ আগস্ট বুধবার ৭৪ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়। সংক্রমণের হার ৯ দশমিক ৩০ শতাংশ। ২৫ আগস্ট ৭৬ জন করোনাক্রান্ত হন, সংক্রমণ হার ১০ দশমিক ১৮ শতাংশ। ২৪ আগস্ট সোমবার ৮৮ জন করোনা পজিটিভ শনাক্ত হন। সংক্রমণ হার ১২ দশমিক ০২ শতাংশ। ২২ আগস্ট জীবাণু মেলে ৩২ জনের নমুনায়। সংক্রমণ হার ১০ দশমিক ৮৮ শতাংশ। ২১ আগস্ট ৮৩টি নমুনা পজিটিভ শনাক্ত হয়, সংক্রমণ হার ১২ দশমিক ৪২ শতাংশ। ২০ আগস্ট আক্রান্ত হন ৮৯ জন, সংক্রমণ হার ১০ দশমিক ৯০ শতাংশ। ১৯ আগস্ট ৯৭ জনের দেহে করোনাভাইরাস পাওয়া যায়। সংক্রমণ হার ১২.০৯ শতাংশ।
বাসস/জিই/কেএস/১৫৪৫/-অমি