বাসস দেশ-৩৬ : কমিশন গঠন করে ১৫ আগস্ট হত্যাকান্ডের খুনিদের বিচারের আওতায় আনতে হবে : ইন্দিরা

121

বাসস দেশ-৩৬
বঙ্গবন্ধু-ইন্দিরা
কমিশন গঠন করে ১৫ আগস্ট হত্যাকান্ডের খুনিদের বিচারের আওতায় আনতে হবে : ইন্দিরা
ঢাকা, ২৭ আগস্ট, ২০২০ (বাসস) : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, কমিশন গঠন করে দেশি-বিদেশি চক্রের সাহায্যে সংগঠিত ১৫ আগস্ট হত্যাকান্ডের নেপথ্য কুশীলবদের খুঁজে বের করে বিচারের আওতায় আনতে হবে।
তিনি আজ সচিবালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে অনুষ্ঠিত এক আলোচনা সভায় একথা বলেন।
আওয়ামী শিল্পগোষ্ঠী আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি আরো বলেন, হত্যার প্রধান ষড়যন্ত্রকারী খন্দকার মোশতাক। জিয়াউর রহমান তার এক নম্বর সহযোগী হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যাকান্ডের সকল পরিকল্পনা বাস্তবায়ন করেছে।
খুনি মোশতাক ও জিয়াউর রহমানের মরণোত্তর বিচার ও ফাঁসি দাবি করে ইন্দিরা বলেন, ইনডেমনিটি আইন করে বঙ্গবন্ধু হত্যার বিচারের পথ রুদ্ধ করা হয়েছিল। বঙ্গবন্ধুকে হত্যার আত্মস্বীকৃত খুনিদের পুরস্কৃত করে বিভিন্ন দূতাবাসে নিয়োগও দেয়া হয়েছিল।
তিনি আরো উল্লেখ করেন, বঙ্গবন্ধুকে হত্যার পর দেশ উল্টো পথে চলতে শুরু করে। খুনি জিয়া ক্ষমতায় এসে যুদ্ধাপরাধী সাজাপ্রাপ্ত ফাঁসির আসামীদের মাফ করে দেয়।
সংগঠনের সভাপতি সালাউদ্দিন বাদলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য করেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফী, ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি আশিকুর রহমান চৌধুরী লাভলু প্রমুখ।
বাসস/সবি/এসএস/১৯৫০/-শআ