বাসস দেশ-৩৩ : তৈরি পোশাক শিল্পের শ্রমিকদেরকে আরো সহায়তা প্রদানের আহ্বান

128

বাসস দেশ-৩৩
শ্রম-পরিস্থিতি-সংবাদ সম্মেলন
তৈরি পোশাক শিল্পের শ্রমিকদেরকে আরো সহায়তা প্রদানের আহ্বান
ঢাকা, ২৭ আগস্ট, ২০২০ (বাসস): শ্রমিক নেতৃবৃন্দ করোনা মহামারীর সময়ে তৈরি পোশাক শিল্পের শ্রমিকদেরকে টিকে থাকার জন্য আরো সহায়তা প্রদানের আহ্বান জানিয়েছেন।
আজ দুপুরে জাতীয় প্রেসক্লাবে “কোভিড-১৯: তৈরি পোশাক শিল্পে শোভন কাজের পরিস্থিতি পর্যালোচনা” শীর্ষক এক সংবাদ সম্মেলনে এই আহবান জানান হয়।
বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিল্স)’র এফএনভি প্রকল্পের উদ্যোগে সংবাদ সম্মেলনে কোভিড-১৯ মহামারির কারণে তৈরি পোশাক শিল্পে শোভন কাজের বর্তমান পরিস্থিতি তুলে ধরা হয়।
বিলসের ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে এসময় অন্যান্যের মধ্যে শ্রমিক নেতা আমিরুল হক আমিন, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) এর যুগ্ম সমন্বয়কারী নইমুল আহসান জুয়েল সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এসময় শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে চায়না রহমান, সালাউদ্দিন স্বপন, রুহুল আমিন, শহীদুল্লাহ বাদল ও বিল্স পরিচালক নাজমা ইয়াসমীন উপস্থিত ছিলেন।
লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়, এসডিজি’র ১৭টি লক্ষ্যের মধ্যে ৮ নং লক্ষ্য সবার জন্য শোভন কাজ নিশ্চিত করা। আর সেই লক্ষ্য অর্জনে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্র উন্নয়নে বাংলাদেশ সরকার নানা পদক্ষেপ হাতে নিয়েছে। কিন্তু প্রবৃদ্ধি হার উর্ধ্বমুখী হলেও জাতীয় উন্নয়নের সাথে পোশাক শ্রমিকদের মজুরি সামঞ্জস্যপূর্ণ নয়।
সংবাদ সম্মেলনে জানানো হয়, বিলসের পক্ষে প্রায় আড়াই হাজার শ্রমিককে খাদ্য সহায়তাসহ বিভিন্ন সুবিধা দেয়া হয়েছে। নেতৃবৃন্দ বলেন, বিশ্বব্যাপী কোভিড-১৯ এর কারণে লাখ লাখ শ্রমজীবী মানুষের নতুনভাবে দারিদ্র্যসীমার নীচে নেমে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।
তারা আরো উল্লেখ করেন, কোভিড-১৯ পরিস্থিতিতে শ্রমিকদের স্বাস্থ্য বিধি নিশ্চিত করে কাজ করানোর কথা থাকলেও অধিকাংশ কারখানায় তা যথাযথভাবে মানা হচ্ছে না।
বাসস/সবি/এমএআর/১৯৪৪/-শআ