বাসস ক্রীড়া-৯ : বার্সা ছাড়ার খবরে মেসিকে আবর্তন করে হিসেব নিকেশ শুরু ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর

124

বাসস ক্রীড়া-৯
ফুটবল-বার্সেলোনা-মেসি
বার্সা ছাড়ার খবরে মেসিকে আবর্তন করে হিসেব নিকেশ শুরু ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর
বার্সেলোনা , ২৭ আগস্ট ২০২০ (বাসস/এএফপি) : লিওনেল মেসির বার্সেলোনা ছাড়ছেন-এমন পর এখন তার রিলিজ ক্লজ বিষয়ে আইনি যুদ্ধের বিষয়ে হিসেব নিকেশ কষতে শুরু করেছে ইউরোপের শীর্ষ ক্লাবগুলো। করোনা ভাইরাসের এই মাহামরির সময় এত বড় অংকের রিলিজ ক্লজের অর্থ মিটিয়ে মেসিকে নেয়ার মত ক্লাব কয়টি আছে সেটিও বিবেচনার বিষয়।
ক্যাম্প ন্যুয়ে যে কোন উইনিং প্রজেক্ট সাজানোর সময় অগ্রাধিকার পেতেন মেসি। ক্লাবটির নব নিয়ুক্ত স্পোর্টিং ডিরেক্টর র‌্যামন প্লানেস বুধবার বলেন, আর্জেন্টাইন ফরোয়ার্ডকে রেখেই সামনের পরিকল্পনা সাজাচ্ছেন তারা।
মেসি বার্সার রেকর্ড গোলদাতা এবং ক্লাবটিকে ৪টি চ্যাম্পিয়ন্স লীগ , ১০টি লা লীগা ও ছয়টি কোপা দেল রে’র শিরোপা জয়ে সহায়তা করেছেন। বার্সেলোনার সর্বশেষ মৌসুমটি শুধু ট্রফিহীনই ছিলনা এবং ২০০৮ সালের পর প্রথম বার চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে বায়ার্ন মিউনিখের কাছে ৮-২ গোলের বিশাল ব্যবধানে বিধ্বস্ত হয়েছে।
ব্যালন ডি’অর খেতাব জয়ী ৩৩ বছর বয়সি মেসি ক্যারিয়ারের শেষ সময়টি এখানে কাটানোর জন্য কখনো দল বদল চাননি। দল বদলের সময় তার এই সাফল্যগুলো বিবেচনায় আসবে বিশেষ করে তার চ্যাম্পিয়ন্স লীগের প্রতিযোগিতাগুলো।
-সপ্তাহে মিলিয়ন ইউরো-
যেসব ক্লাব মেসিকে দলে ভেড়াতে সক্ষম হবে তাদেরকে আর্জেন্টাইন এই সুপার স্টারের জন্য সপ্তাহে গুনতে হবে মিলিয়ন ইউরো। আর এমন অর্থ খরচের মত সামর্থ্য আছে কেবল প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি), ম্যানচেস্টার সিটি এবং ইন্টার মিলানের।
এই তালিকার শীর্ষে রয়েছে সিটি। তবে মেসির বিষয়ে বিভিন্ন প্রশ্নের জবাব বেশ সতর্কতার সঙ্গে দিচ্ছেন তারা। মেসিকে দলে ভেড়ানোর প্রশ্নে সিটির সঙ্গে পাল্লা দিতে পারে কেবল পিএসজি। যারা ইউরোপীয় আসরে সিটির মতই হতাশ। এমনকি গত সপ্তাহে ফরাসি ক্লাবটি ফাইনালে উঠে পুর্বের রেকর্ড ভেঙ্গে দিলেও তাদের কাতারি কর্তৃপক্ষের আর্থিক সামর্থ্য রয়েছে। আক্রমনভাগে নেইমার-মেসি-ও কিলিয়ান এমবাপ্পেকে থামানো যে কোন দলের জন্য হয়ে উঠবে দুরূহ।
অবশ্য মেসির বার্সেলোনায় থেকে যাওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায়না। চাপের মুখে সভাপতির পদ থেকে যদি জোসেপ মারিয়া বার্তোমেউ পদত্যাগ করে, তবে সেটি সম্ভব হলেও হতে পারে।
-নতুন উইনিং বলয়-
স্পোর্টিং ডিরেক্টর র‌্যামন প্লানেস বুধবার বলেন, মেসির চাওয়া পাওয়া হচ্ছে ‘খুবই গুরুত্বপুর্ন গল্প’। বাস্তবতা হচ্ছে, আমরা মনে করি এবং কোচ, সভাপতি ও আমি-আমরা সবাই সব সময় বলেছি, বার্সেলোনার বিনির্মাণে মেসিই ভবিষ্যৎ। বিশ্বের সেরা খেলোয়াড়কে নিয়েই আমরা আরেকটি জয়ী দল সাজাতে চাই। যা কিছু হচ্ছে, এর সব কিছুর উপসংহার দেখতে হবে, আমাদের ভাবনা হচ্ছে বিশ্বের সেরা খেলোয়াড়কে নিয়ে একটি জয়ী দল নির্মাণের পরিকল্পনা তৈরি করা।’
তিনি আরো বলেন,‘ আমরা ভাবছি না মেসি চলে যাবে। আমরা চাই সে থাকুক। তার প্রতি আমাদের অগাধ শ্রদ্ধা আছে। সে বিশ্বসেরা, ইতিহাসের সেরা। ভবিষ্যৎ খুবই ইতিবাচক। তার সঙ্গে আমাদেরকে বাস্তবতা নিয়ে কথা বলতে হবে। যে বার্সেলোনা আমরা তৈরি করতে চাই, সেটাই করতে হবে, এটাই আমাদের পরিকল্পনা। মেসি বার্সাকে অনেক দিয়েছে। এটা একটা বন্ধন, যেটা আমাদেরকে অনেক কিছু দিয়েছে।’
– পরিবর্তন-
চুক্তির একটি ধারা কার্যকর করে বিনা ফিতে ক্লাব ছাড়ার ইচ্ছার কথা নিজের আইনজীবীর মাধ্যমে মঙ্গলবার বার্সেলোনার কর্মকর্তাদের মেসি জানিয়েছেন বলে গণমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে। তবে মার্সার খবরে বলা হয়,‘ বার্সেলোনা দাবি করছে, চুক্তির ওই ধারা কার্যকর করার সময় যেহেতু শেষ হয়েছে, সেহেতু কোনো ক্লাব তার রিলিজ ক্লজের ৭০ কোটি ইউরো দিলেই কেবল ক্যাম্প ন্যু ছাড়তে পারবেন মেসি।’
মাত্র ১৩ বছর বয়সে বার্সেলোনার ইয়ুথ একাডেমিতে যোগ দিয়েছিলেন মেসি। ১৭ বছর বয়সে মুল দলে তার অভিষেক ঘটে এবং ক্লাবটির হয়ে রোকর্ড ৬৩৪ টি গোল করেছেন এই আর্জেন্টাইন সুপার স্টার।
-সমর্থকদের ক্ষোভ-
মঙ্গলবার আর্জেন্টিনার সংবাদমাধ্যম জানায় বার্সেলোনা ছাড়ছেন মেসি। চুক্তির একটি ধারা সক্রিয় করে বিনা ফিতে ছাড়তে চাইছেন ক্লাব। পরে ক্লাবের পক্ষ থেকে বিষয়টি নিশ্চিত করার খবর আসে গণমাধ্যমে।
এমন খবর প্রকাশের পরপরই রাস্তায় নেমে আসে ক্লাবটির শতশত সমর্থক। কাম্প ন্যুয়ের সামনে জড়ো হয়ে জানাতে থাকে তাদের দাবি, মেসিকে যেকোনো মূল্যে ধরে রাখতে চায় তারা। ৭৫ বছর বয়সি এন্টনি রেবোরেডো বলেন, অনেক অনেক সাফল্যের নায়ক মেসি চলে যাবেন-এমনটা কখনও তার কল্পনাতেও আসেনি।আমি কখনও ভাবিনি, এমনটা কখনও হতে পারে । মেসির চলে যাওয়া মানতে পারছি না। আমরা মেসিকে ধরে রাখতে লড়াই করব। পরাজয়ের দোষ তার নয়। দায় বার্তোমেউয়ের বোর্ডের।’
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩৫/স্বব