বাসস দেশ-১৮ : ৯৯৯ এ ফোন পেয়ে মধ্যরাতে চলন বিলে আটকে পড়া নৌযানের ৪০ যাত্রী উদ্ধার করেছে পুলিশ

150

বাসস দেশ-১৮
৯৯৯-উদ্ধার
৯৯৯ এ ফোন পেয়ে মধ্যরাতে চলন বিলে আটকে পড়া নৌযানের ৪০ যাত্রী উদ্ধার করেছে পুলিশ
ঢাকা, ২৭ আগস্ট, ২০২০ (বাসস) : পুলিশের জরুরী সেবা ৯৯৯ এ ফোন পেয়ে বুধবার দিবাগত রাত দেড়টার দিকে চলন বিলে আটকে পড়া নৌযানের ৪০ যাত্রীকে নাটোর পুলিশ উদ্ধার করেছে।
আজ পুলিশের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার দিবাগত রাত দেড়টার দিকে পুলিশ পরিচালিত ‘জাতীয় জরুরী সেবা ৯৯৯’এ স্বপন কুমার সাহা (৪৫) নামের একজনের ফোন পেয়ে নাটোর চলনবিলে ঝড় বৃষ্টির মধ্যে পথ হারিয়ে একটি চরে আটকে পড়া এ সকল যাত্রীকে জেলার সিংড়া থানা পুলিশ উদ্ধার করে ।
তিনি জানান, বুধবার দুপুর ১২ টার দিকে তারা নওগাঁর আত্রাই থেকে একটি ইঞ্জিন চালিত নৌকায় করে নারী ও শিশুসহ মোট ৪০ জন যাত্রী নিয়ে নাটোরের পিসিখালী মাজার পরিদর্শনে যান। সেখান থেকে ফেরার পথে রাত ১২ টার দিকে তারা ঝড় বৃষ্টির কবলে পড়ে পথ হারিয়ে ফেলেন। দিক্বিদিক ভাসতে ভাসতে তারা একটি চরে আটকা পড়েন। কলার যখন ৯৯৯ এ ফোন করেন তখন ফোনের অপর প্রান্ত থেকে নারী ও শিশুদের কান্নাকাটির আওয়াজ শোনা যাচ্ছিল। আতঙ্কিত হয়ে নারী ও শিশুরা কান্নাকাটি করছিলেন। কিন্তু কলার তার সঠিক অবস্থান জানাতে পারছিলেন না। এক পর্যায়ে কলার তার ফোনের জিপিএস অন করেন এবং গুগল ম্যাপের সাহায্যে তাদের অবস্থান চলনবিলের সিংড়া থানার আনন্দনগর কেন্দ্রীয় মসজিদের কাছাকাছি বলে জানান। ৯৯৯ থেকে পরামর্শ দেয়া হয় উদ্ধার কারী দলের বোটের আওয়াজ পেলে তারা যেনো তাদের কাছে থাকা সব মোবাইল ফোন অন করে সিগন্যাল দেন যাতে রাতের অন্ধকারে তাদের অবস্থান চিহ্নিত করা যায়।
৯৯৯ থেকে তাৎক্ষনিক ভাবে কলারের সাথে সিংড়া থানার ডিউটি অফিসারের কথা বলিয়ে দেয়। কিন্তু থানায় কোন নৌযান ছিলোনা। পরে থানার ব্যবস্থাপনায় একটি বোট ভাড়া করে সিংড়া থানার থেকে একটি উদ্ধারকারী দল রওনা দেয়।
বৃহস্পতিবার রাত সাড়ে তিনটার দিকে সিংড়া থানা পুলিশের উদ্ধারকারী দলের এএসআই আরিফ ৯৯৯ কে ফোনে জানান তারা ঘটনাস্থলে পৌঁছে চর থেকে নৌকাটি নামানোর ব্যবস্থা করছেন এবং সব যাত্রীকে নিরাপদে উদ্ধার করে নিয়ে আসেন।
বাসস/সবি/এফএইচ/১৬৪৫/অমি