বাসস দেশ-১৪ : চট্রগ্রাম বন্দরে মজুদ বিপদজনক বিস্ফোরক দ্রব্যাদি অতিদ্রুত সরিয়ে নেয়ার পরামর্শ

105

বাসস দেশ-১৪
কমিটি-নৌ-পরিবহন
চট্রগ্রাম বন্দরে মজুদ বিপদজনক বিস্ফোরক দ্রব্যাদি অতিদ্রুত সরিয়ে নেয়ার পরামর্শ
ঢাকা, ২৭ আগস্ট, ২০২০ (বাসস) : নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় চট্রগ্রাম বন্দরে মজুদকৃত বিপদজনক বিস্ফোরক ও ঝুঁকিপূর্ণ দ্রব্যাদি অতিদ্রুত সরিয়ে নেয়ার ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
সভায় এ বিষয়ে বিদ্যমান নীতিমালা পরিবর্তন, পরিবর্ধন, সংশোধন ও সংযোজন করে যুগোপযোগী করার লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় কমিটি করে এ দ্রুত নিষ্পত্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।
কমিটির সদস্য নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল এবং মো. আছলাম হোসেন সওদাগর সভায় অংশগ্রহণ করেন।
বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) কে আরো আধুনিকিকরণ এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে যে সব প্রকল্প গ্রহণ করা জরুরী, তা নিয়ে মন্ত্রণালয়ের সাথে আলোচনাক্রমে দ্রুত বাস্তবায়নের জন্য সভায় সুপারিশ করা হয়।
সভায় চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষ গৃহীত প্রকল্প নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এ সময় কমিটির সভাপতি বলেন, মাতারবাড়ি উন্নয়ন প্রকল্পটি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। এটি বাস্তবায়িত হলে জাতি অনেক উপকৃত হবে এবং বন্দরের সক্ষমতা বৃদ্ধি পাবে। চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষকে কাজের গতি বাড়িয়ে প্রকল্পসমূহ দ্রুত সমাপ্ত করতে সভায় সুপারিশ করা হয়।
সভার শুরুতে মুক্তিযুদ্ধকালীন সেক্টর কমান্ডার মেজর জেনারেল(অব.) সি আর দত্ত, বীর উত্তমের মত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করা হয়।
সভায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬১০/কেজিএ