বাসস ক্রীড়া-২ : ইউনাইটেড ও সিটি থেকে খেলোয়াড় বাছাইয়ের সিদ্ধান্ত সঠিক ছিল : সাউথগেট

110

বাসস ক্রীড়া-২
ফুটবল-সাউথগেট
ইউনাইটেড ও সিটি থেকে খেলোয়াড় বাছাইয়ের সিদ্ধান্ত সঠিক ছিল : সাউথগেট
লন্ডন, ২৭ আগস্ট ২০২০ (বাসস) : ইংল্যান্ড জাতীয় দলের জন্য সম্প্রতি বাছাইকৃত খেলোয়াড়দের মধ্যে বেশীরভাগই ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেডের। আগামী মাসে আইসল্যান্ড ও ডেনমার্কের বিপক্ষে নেশন্স লিগের দুটি এ্যাওয়ে ম্যাচকে সামনে রেখে ইংল্যান্ড বস গ্যারেথ সাউথগেট এই দলকে কেন প্রাধান্য দিয়েছেন তা নিয়ে আলোচনা হচ্ছে। দুটি দলই যেহেতু আগস্টে ইউরোপীয়ান প্রতিযোগিতায় মাঠে নেমেছিল সে কারনে খেলোয়াড়রাও বেশ পরিশ্রান্ত রয়েছে। সব মিলিয়ে সাউথগেটের বিবেচনায় ইংলিশ স্কোয়াড নিয়ে কিছুটা হলেও প্রশ্ন থেকেই যায়।
এদিকে গ্রীসে ছুটি কাটানোর সময় একটি অনাকাঙ্খিত ঘটনার জেড়ে আদালত থেকে সদ্য জামিন পাওয়া ইউনাইটেড অধিনায়ক হ্যারি ম্যাগুয়ারকে ইংলিশ দল থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছে। জাতীয় দলে ম্যাগুয়ারের ইউনাইটেড সতীর্থ হিসেবে আরো ডাক পেয়েছেন ম্যাসন গ্রীনউড ও মার্কোন রাশফোর্ড। সাউথগেটের বিবেচনায় জাতীয় দলে ডাক পাওয়া সিটির খেলোয়াড়রা হলেন কাইল ওয়াকার, ফিল ফোডেন ও রাহিম স্টার্লিং।
প্রিমিয়ার লিগের নতুন মৌসুম শুরু হবার আগেই ইংল্যান্ডের ম্যাচগুলো রয়েছে। ম্যানচেস্টার দুটি দলেরই দীর্ঘ মৌসুমের প্রথম সপ্তাহেই লিগে মাঠে নামতে হবে। কিন্তু আগামী মাসে দুটি আন্তর্জাতিক ম্যাচকে সামনে রেখে এই দুই ক্লাবের খেলোয়াড়দের অন্তর্ভূক্ত না করার কোন যৌক্তিকতা খুঁজে পাচ্ছেনা সাউথগেট। এ সম্পর্কে তিনি বলেন, ‘আমি যদি ক্লাব ম্যানেজার হতাম তবে আমি এই সময়টা নিয়ে মোটেই সন্তুস্ট হতে পারতাম না। আমি মনে করি এই দুটি বড় ক্লাবের মধ্যেই আমার সব আন্তর্জাতিক তারকারা ভরে আছে। সে কারনেই বাধ্য হয়েছি এই দুই ক্লাব থেকেই বেশীরভাগ খেলোয়াড় বাছাই করতে। বিষয়টি তারাও অন্য যেকোন ক্লাবের থেকেই ভালভাবে বুঝতে পারবে। কিন্তু সবাই জানে এবারের পরিস্থিতি মোটেই স্বাভাবিক না। একটি মৌসুম শেষ না হতেই আরেকটি শুরু হয়ে যাচ্ছে। খেলোয়াড়রা পর্যাপ্ত বিশ্রাম বা প্রস্তুতি কোনটারই সুযোগ পাচ্ছেনা।’
করোনা মহামারীর কারনে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ পিছিয়ে যাওয়ায় ২০২০-২১ মৌসুমের ক্যালেন্ডারও বেশ কঠিনভাবে নির্দিষ্ট করা হয়েছে। এজন্য শীতকালীণ বিরতিও কমিয়ে আনা হয়েছে। আন্তর্জাতিক বিরতির তুলনায় এই বিষয়টি খেলোয়াড় ও ক্লাবের ওপর বেশী প্রভাব ফেলবে বলে সাউথগেট মনে করেন।
বাসস/নীহা/১৩৪৮/স্বব