বাসস বিদেশ-১ : ভাইরাস নিয়ে সতর্কতা জারি করলেন উ. কোরীয় নেতা কিম

148

বাসস বিদেশ-১
উ.কোরিয়া-স্বাস্থ্য-ভাইরাস-আবহাওয়া
ভাইরাস নিয়ে সতর্কতা জারি করলেন উ. কোরীয় নেতা কিম
সিউল, ২৬ আগস্ট, ২০২০ (বাসস ডেস্ক) : উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম বুধবার করোনাভাইরাস এবং ধেয়ে আসা ঘূর্ণিঝড়ের ব্যাপারে শীর্ষ কমিটির বৈঠকে দেশটির নেতা কিম জং উনের সতর্কতা জারির খবর পরিবেশন করেছে। তার শারীরিক অবস্থা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে গুজব ছড়িয়ে পড়ার পর এমন সংবাদ দেয়া হলো। খবর এএফপি’র।
কিম তার ‘সরকারি কাজের চাপ’ থেকে রেহাই পেতে তার বোন ইয়ো জংকে কিছু দায়িত্ব দিয়েছেন দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা এমন খবর পরিবেশন করার পর এ নেতার স্বাস্থ্য নিয়ে অনুমানের প্রেক্ষাপটে কিমের মন্তব্য প্রকাশ করা হলো।
দক্ষিণ কোরিয়ার প্রয়াত প্রেসিডেন্ট কিম দায়ে- জুংয়ের এক সাবেক সহকারি তার ফেসবুকে এটাও বলেন যে উত্তর কোরিয়ার এ নেতা কোমায় রয়েছেন বলে তিনি ধারণা করছেন। তবে এ ব্যাপারে তিনি কোন প্রমাণ দেখাননি।
এদিকে উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কেসিএনএ পরিবেশিত খবংের বলা হয়, কিম মঙ্গলবার ক্ষমতাসিন ওয়ার্কার্স পার্টির শীর্ষ কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন। এ বৈঠকে তিনি করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে মহামারি মোকাবেলা কার্যক্রম জরুরি অবস্থার ত্রুটি-বিচ্যুতি মূল্যায়ন করেন।
উত্তর কোরিয়া এখন পর্যন্ত এ ভাইরাসে কোন আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত করেনি। প্রতিবেশি দেশ চীনে এ ভাইরাসের প্রাদুর্ভাব প্রথম দেখা দেয়ার পর তা দ্রুত বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে।
রোদং সিনমুন সংবাদপত্রে প্রকাশিত বিভিন্ন ছবিতে কিমকে ওই বৈঠকে ভাষণ দিতে দেখা যাচ্ছে।
বৈঠকে ঘূর্ণিঝড় বভির ক্ষয়ক্ষতি মোকাবেলায় জরুরি বিভিন্ন পদক্ষেপ নিয়েও আলোচনা হয়।
বাসস/এমএজেড/১১৫৫/জেহক