বাসস ক্রীড়া-১৪ : ইংল্যান্ডে কোহলি ম্যাজিকের অপেক্ষায় ভারত

128

বাসস ক্রীড়া-১৪
কোহলি-ভারত
ইংল্যান্ডে কোহলি ম্যাজিকের অপেক্ষায় ভারত
নয়াদিল্লি, ২৯ জুলাই, ২০১৮(বাসস/এএফপি) : ক্রিকেট বিশ্বে প্রায় সব জায়গাতেই টেস্ট ক্রিকেটে রান পেয়ে আসছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তবে ইংল্যান্ডের মাটিতে কখনোই খুব বেশি ভাল করতে পারেননি ভারতীয় সুপারস্টার। কিন্তু আসন্ন পাঁচ টেস্টের এই গুরুত্বপূর্ণ সিরিজ কোহলি জাদু দেখার অপেক্ষায় সফরকারীরা।
২০১৪ সালের সফরে সুয়িং বোলারদের মোকাবেলা করতে না পেরে পাঁচ টেস্টের সিরিজে মাত্র ১৩৪ রান করার পর প্রথম সফরে ইংল্যান্ডে এসেছেন কোহলি।তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃতে ভারতীয় দল তখন স্বাগতিকদের কাছে ২-১ ব্যবধানে সিরিজ হেরেছিল।
তবে ২৯ বছর বয়সী কোহলি এবার আইসিসি’র বর্ষ সেরা ও ৬৬ টেস্ট ক্যারিয়ারে ৫৩ প্লাস গড় রান নিয়ে বিশ্বের সেরা ব্যাটস্যম্যানদেও একজন হয়ে ইংল্যান্ড এসেছেন।
চলতি সফরে সিমিত ওভারের ছয় ম্যাচে তিনি মোট ৩০১ রান করেছেন।
সফরে টি-২০ সিরিজ জেতার পর ওয়ানডে সিরিজি হেরেছে ভারতীয় দল। তবে কোহলি জানেন এবার বুধবার এজবাস্টনে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজে দলের সাফল্য অনেকাংশেই নির্ভর করবে তার পারফরমেন্সের ওপর।
ভারতের সাবেক অধিনায়ক আজহার উদ্দিন বলেছেন, গত সফরের পর থেকে কোহলি এখন সম্পূর্ণ ভিন্ন একজন ব্যাটসম্যান এবং বিশ্বেও শীর্ষ টেস্ট দলের অনুকরণীয় একজন অধিনায়ক।
বার্তা সংস্থা এএফপি’কে আজহার উদ্দিন বলেন, ‘সেটা ছিল তার প্রথম সফর.. এখন তার ঝুঁড়িতে অনেক রান আছে এবং আমি মনে করি এবার ভাল পারফরমেন্স করবেন।’
‘ভারতীয় দলকে অনেক ম্যাচে তিনি নেতৃত্ব দিয়েছেন সুতরাং সে কোন চাপে থাকবে কিংবা তার নেতৃত্ব নিয়ে উদ্বেগের কারণ আছে বলে আমি মনে করছি না।’
২০১৪ সফরে পেস বোলিংয়ের বিপক্ষে ধুঁকতে হয়েছিল কোহলিকে। সিরিজে চার বারই ইংল্যান্ড পেসার জেমস এন্ডারসনের শিকার হয়েছিলেন ডান হাতি এ ব্যাটসম্যান।
ইংল্যান্ডের বিপক্ষে নিজের ব্যক্তিগত পারফরমেন্স নিয়ে শংকিত নন জানিয়ে ভারতীয় অধিনায়ক ২০১৪ সফরের ব্যর্থতাকে সামনে আনায় সমালোচকদের এক হাত নেন।
ইংল্যান্ডে আসার পর থেকেই তার ফর্ম নিয়ে বিচার-বিশ্লেষণ চলছে। এন্ডারসন বলেছেন, তার রান কোন বিষয় নয় বলে ভারতীয় অধিনায়ক ‘মিথ্যে কথা’ বলছেন।
ভারতীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) লন্ডনে এন্ডারসন বলেন, ‘ভারতের জন্যও ক্ষেত্রে অবশ্যই এটা একটা বিষয়। নিজ দলের জন্য বিরাট রান পেতে মরিয়া থাকবেন। কেননা আপনি অধিনায়ক ও বিশ্বের সেরা ব্যাটসম্যানদের কাছ থেকে এমনটাই আশা করবেন।
দলের পারফপরমেন্সই গুরুত্বপূর্ণ- কোহলির এমন ধারণাকে সমর্থন করেন আজহারউদ্দিন।
ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া আজহার উদ্দিন বলেন, ‘ক্রিকেট এক জনের খেলা নয়। প্রত্যেককেই রান করতে হয়, একক কোন ব্যক্তি আপনাকে ম্যাচ জিতিয়ে দিতে পারবে না।’
‘ বল সিম করলে উভয় দলের ব্যাটসম্যানদেরই সমস্যা হবে। তবে বলতেই হচ্ছে- এবার ইংল্যান্ডের মাটিতে ভারতের সিরিজ জয়ের ভাল একটা সুযোগ আছে।’
ইংল্যান্ডের মাটিতে কোহলির ভাল করার বিষয়ে একমত পোষণ করেছেন ভারতীয় শীর্ষ ক্রিকেট এ্যানালিস্ট বোরিয়া মজুমদার।
তিনি বলেন, ‘এই ইংল্যান্ড সিরিজে এককভাবে ফোকাসে থাকবে বিরাট। তার অনেক কিছুই নির্ভর করছে এ সিরিজের ওপর। টেস্ট ক্রিকেটে লিজেন্ডদের কাতারে নিজকে প্রতিষ্ঠিত করতে নির্দিষ্ট কিছু বিষয় দরকার সেটা ভাল করেই তিনি জানেন। টেস্ট ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ডের মাটিতে ভাল করা গেলেই লিজেন্ড তকমাটা পাওয়া সহজ হয়। কন্ডিশন যা-ই হোক আমার বিশ্বাস কোহলি রান পাবেন। তবে বল সুয়িং না করলে তিনি কয়েকটি সেঞ্চুরি করবেন আমার ধারণা।’
বাসস/এএফপি/স্বব/১৮১০/মোজা