বাংলাদেশ-জাপানের মধ্যে সহযোগিতা আরো বৃদ্ধির ওপর গুরুত্বারোপ

529

ঢাকা, ২৪ আগস্ট ২০২০ (বাসস) : বাংলাদেশ-জাপান ৫ম অর্থনৈতিক সংলাপের প্রস্তুতি সভায় দু’দেশের মধ্যে বিনিয়োগ ও ব্যবসা ক্ষেত্রে বিদ্যমান সহযোগিতা আরো বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়েছে।
প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে আজ প্রধানমন্ত্রীর কার্য্যালয়ের সভাকক্ষে এ কিকঅফ সভা অনুষ্ঠিত হয়। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী সংলাপ এ বছরের ডিসেম্বরের মধ্যে আয়োজন করার লক্ষ্যে এই এ কিক অফ সভা আয়োজন করা হয়।
সরাসরি ও অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত দু’দেশের মধ্যে সরকারি-বেসরকারি যৌথ অর্থনৈতিক সংলাপ আয়োজনের এ প্রস্তুতি সভায় বাংলাদেশ প্রান্তে সংলাপের সাথে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের অতিরিক্ত সচিব এবং যুগ্মসচিব পর্যায়ের কর্মকর্তারা প্রধানমন্ত্রীর কার্যালয় প্রান্ত থেকে অনলাইনের মাধ্যমে টোকিওতে অবস্থিত জাপানের উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা ও বেসরকারি ব্যাবসায়ি নেতৃবৃন্দসহ বিনিয়োগকারিদের সাথে যুক্ত হন।
মুখ্য সমন্বয়ক (এসডিজি) ছাড়াও এ সভায় জাপানে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, টোকিও থেকে বাংলাদেশ দূতাবাসের ইকনমিক মিনিস্টার ও কমার্সিয়াল কাউন্সিলর, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত, জাপান এ্যাম্বাসির ইকনমিক কাউন্সিলর ও দ্বিতীয়সচিব উপস্থিত ছিলেন ।
টোকিও প্রান্তে জাপান থেকে অংশগ্রহণকারি দলের নেতৃত্বে ছিলেন সে দেশের অর্থ, বাণিজ্য ও বিনিয়োগ মন্ত্রণালয়ের বাণিজ্য সংক্রান্ত উপপরিচালক। এছাড়া জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়, অন্যান্য মন্ত্রণালয়ের প্রতিনিধি এবং জাইকা বাংলাদেশ অফিসের প্রধানসহ অন্যান্য প্রতিনিধি সভায় অংশগ্রহণকরেন।
বেসরকারি পর্যায়ের প্রতিনিধি হিসেবে এফবিসিসিআই ও এমসিসিআই সভাপতি এবং বিল্ড এর প্রধান নির্বাহী এ সভায় অংশগ্রহণ করেন।
এ প্রস্তুতি সভায় জাপান সরকারি-বেসরকারি সংলাপের মাধ্যমে বাংলাদেশে জাপানের বিনিয়োগ এবং ব্যবসা সংক্রান্ত সহযোগিতার ক্ষেত্রে সম্প্রসারনের লক্ষ্যে অন্তরায়সমূহ দূরীকরণে দুই দেশ যেসব বিষয়ে একমত হয়েছিল সেসব বিষয়ের ফলোআপ এবং বিনিয়োগ ও ব্যবসার ক্ষেত্রে সহযোগিতা আরো বৃদ্ধির উপর গুরুত্বারোপ করা হয়।