বাসস দেশ-২৪ : বর্জ্য ব্যবস্থাপনায় জড়িত জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে: রাঙ্গা

166

বাসস দেশ-২৪
জীবনমান-বর্জ্য ব্যবস্থাপনা
বর্জ্য ব্যবস্থাপনায় জড়িত জনগোষ্ঠির জীবনমান উন্নয়নে সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে: রাঙ্গা
ঢাকা, ২৯ জুলাই, ২০১৮ (বাসস): এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেছেন, বর্জ্য ব্যবস্থাপনার সঙ্গে জড়িত বঞ্চিত জনগোষ্ঠির জীবনমান ও আর্থ-সামাজিক উন্নয়নে সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে।
তিনি বলেন, ‘এসব অধিকার বঞ্চিত মানুষের জীবনমানের উন্নয়নে সরকারের চলমান কর্মকান্ডের পাশাপাশি সামাজিক-স্বেচ্ছাসেবি সংগঠন ও বিত্তবান মানুষকে সুপরিকল্পিত কর্মসূচি নিয়ে এগিয়ে আসতে হবে। এতে দেশের বর্জ্য ব্যবস্থাপনায় ইতিবাচক পরিবর্তন সাধিত হবে।’
আজ রোববার সিরডাপ মিলনায়তনে ‘প্র্যাকটিক্যাল এ্যাকশন’ ও ‘ইউরোপীয় ইউনিয়ন’ আয়োজিত বর্জ্য ব্যবস্থাপনার সঙ্গে জড়িত বঞ্চিত জনগোষ্ঠীর জীবনমান ও আর্থ-সামাজিক উন্নয়নে আয়োজিত এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার বিভিন্ন পৌর ও সিটি কর্পোরেশন এলাকা পরিচ্ছন্ন, পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত করতে বর্জ্য ব্যবস্থা আধুনিকায়ন করেছে।
তিনি বলেন, ‘উন্নত বর্জ্যবাহী যানবাহন, পরিচ্ছন্ন কাজের ইকুইপমেন্ট ব্যবস্থাসহ ল্যান্ড ফিলগুলোর বর্জ্য ড্রেসিং কাজের উন্নত ব্যবস্থাপনা নিশ্চিত করা হয়েছে। আধুনিক প্রযুক্তির উপযুক্ত দক্ষতামানের ভারী যান-যন্ত্রপাতির সংস্থান করা হয়েছে।’
রাঙ্গা বলেন, ‘বাংলাদেশে প্রতিদিন বিপুল পরিমান বর্জ্যকে সম্পদে রূপান্তরের এক পরিকল্পনা নেয়া হয়েছে, যা জাতীয় অর্থনীতিতে অবদান রাখতে সক্ষম হবে।’
তিনি বলেন, বর্তমানে দেশে বিভিন্ন পর্যায়ে প্রায় ৬০ লাখ লোক বর্জ্য ব্যবস্থাপনার সঙ্গে জড়িত থেকে শহর ও নাগরিক পরিবেশ সুন্দর রাখতে সেবা দিয়ে যাচ্ছেন। অনুন্নত জীবনের অধিকারী এদের ৯০ শতাংশের নিজস্ব বাসযোগ্য জমি নেই। শিক্ষার আলো থেকে এরা বঞ্চিত।
কর্মশালায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন শিরিন আক্তার এমপি, বাংলাদেশের ইউরোপীয় ইউনিয়নের গভর্ননেন্স প্রধান অড্রে মেইলট ও প্র্যাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের দেশের প্রধান হাসিন জাহান।
এ কর্মশালায় সরকারি-বেসরকারি সংগঠন, জনপ্রতিনিধি ও বর্জ্য ব্যবস্থাপনার সংশ্লিষ্ট কর্মীসহ বিভিন্ন পর্যায়ের শতাধিক প্রতিনিধি অংশ নেন।
বাসস/সবি/এমকে/১৭৫৫/-আসচৌ