বাসস ক্রীড়া-১৮ : একদিনে ওপেনার বদলে ফেললো পাকিস্তান

195

বাসস ক্রীড়া-১৮
ক্রিকেট-আজহার-আবিদ
একদিনে ওপেনার বদলে ফেললো পাকিস্তান
সাউদাম্পটন, ২৪ আগস্ট ২০২০ (বাসস) : সাউদাম্পটন টেস্টে পাকিস্তানের বিপক্ষে প্রথম ইনিংসে ৮ উইকেটে ৫৮৩ রান করে ইংল্যান্ড। জবাবে তৃতীয় দিন ২৭৩ রানে অলআউট হয়ে ফলো অনে পড়ে সফরকারী পাকিস্তান। তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে পাকিস্তান।
এই ইনিংসে পাকিস্তানের হয়ে ইনিংস শুরু করেন প্রথম ইনিংসে তিন নম্বরে নামা অধিনায়ক আজহার আলি। কারন প্রথম ইনিংসে অপরাজিত ১৪১ রান করেন আজহার। ফলো-অনে পড়ায় নিয়মিত ওপেনার শান মাসুদকে নিয়ে তৃতীয় দিন শেষ সময়ে দ্বিতীয় ইনিংস শুরু করে দেন আজহার। যেহেতু ব্যাট-প্যাড পড়াই ছিলেন, আর প্রথম ইনিংসে বড় ইনিংস খেলেছেন, তাই এই ইনিংসে শুরুতে ছিলেন আজহার।
তৃতীয় দিনের শেষ বিকেলে ৪-৫ ওভার খেলা বাকি ছিল। ক্রিজেও গিয়েছিলেন মাসুদ ও আজহার। কিন্তু আলো স্বল্পতার কারণে তৃতীয় দিনের শেষ বিকেলে আর পাকিস্তান ইনিংস শুরু করা হয়নি। তাই দিন শেষে কোন বল খেলতে হয়নি মাসুদ ও আজহারের।
তবে আজ চতুর্থ দিন মাসুদের সাথে ইনিংস শুরু করেন আবিদ আলি। আর গতকাল ওপেনার হিসেবে ছিলেন মাসুদ ও আজহার। একদিনের ওপেনার পরিবর্তন করে ফেললো। অবশ্য ক্রিকেটে এমন নিয়ম আছে।
ক্রিকেটের ২৫ দশমিক ২ ধারার আইনে বলা আছে, ওপেনিং ব্যাটসম্যানদের ইনিংস হিসেব করা হয় একদম খেলা মাঠে গড়ানোর সময় থেকে। কিন্তু অন্য ব্যাটসম্যানদের হিসেবটা হয় মাঠে প্রবেশের পর থেকে।
তাই যেহেতু তৃতীয় দিন ইনিংস শুরু হয়নি, তাই আজহারের বদলে আজ ওপেনিংয়ে আবিদের নামতে কোনো আইনগত বাধা ছিলো না। তাই প্রথম ইনিংসের মত মাসুদের সাথে দ্বিতীয় ইনিংসে খেলতে নামেন আবিদ।
অবশ্য আজ শুরুটা দারুন করেছেন মাসুদ ও আবিদ। বৃষ্টিতে খেলা বন্ধ হবার আগে ১৮ ওভারে শেষে বিনা উইকেটে ৪১ রান করেছে পাকিস্তান। ইনিংস হার এড়াতে এখনো ২৬৯ রান করতে হবে পাকিস্তানকে।
মাসুদ ১৩ ও আবিদ ২২ রানে অপরাজিত আছেন।
বাসস/এএমটি/২০১৫/স্বব