বাসস দেশ-২২ : কাস্টমস বন্ড কমিশনারেটের হিসেবের উপর আনা অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির পরামর্শ

150

বাসস দেশ-২২
কমিটি- সরকারি হিসাব
কাস্টমস বন্ড কমিশনারেটের হিসেবের উপর আনা অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির পরামর্শ
ঢাকা, ২৯ জুলাই ২০১৮ (বাসস) : সরকারী হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আওতাধীন কাস্টমস বন্ড কমিশনারেট ঢাকা ও চট্টগ্রাম কার্যালয়ের হিসেবের উপর আনা অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তির পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি ড. মহীউদ্দীন খান আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য মোঃ রুস্তম আলী ফরাজী, মোঃ আফছারুল আমীন, গোলাম দস্তগীর গাজী ও বেগম ওয়াসিকা আয়েশা খান সভায় অংশগ্রহণ করেন।
সভায় অভ্যন্তরীণ সম্পদ বিভাগের আওতাধীন কাস্টমস বন্ড কমিশনারেট ঢাকা ও চট্টগ্রাম কার্যালয়ের ২০০৮ থেকে ২০১২ অর্থ বছরের হিসেবের উপর মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রকের নিরীক্ষা প্রতিবেদন ২০১২ -২০১৩ এ অন্তর্ভুক্ত আপত্তির অনুচ্ছেদ ১,২,৩,৪,৫,৬,৭,৮,৯ ও ১০ মোট ১০ টি অডিট আপত্তি নিয়ে আলোচনা করা হয়। অডিট আপত্তিগুলো কমিটি প্রদত্ত নির্দেশনার আলোকে নিষ্পত্তির সুপারিশ করা হয়।
সভায় বলা হয় বিভিন্ন ডিপ্লোমেটিক বন্ডেড ওয়্যার হাউজ কর্তৃক সুবিধাপ্রাপ্ত ব্যক্তির পাশ বইয়ের অনুকূলে অনিয়মিতভাবে প্রাধিকারের অতিরিক্ত পণ্য ইস্যু করায় শুল্ককরাদি বাবদ ৭ কোটি ৯০ লাখ ১৩ হাজার ৮১২ টাকা রাজস্ব ক্ষতি হয়। এ অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে এটর্নি জেনারেল অফিসের সংগে যোগাযোগ করে মামলার তদারকী জোরদারপূর্বক আগামী ৩ মাসের মধ্যে বিষয়টি নিষ্পত্তির পরামর্শ দেয়া হয়।
সভায় বলা হয় বন্ডের আওতায় আমদানিকৃত কাঁচামাল ডেডোর উপকরণ উৎপাদন অপেক্ষা অতিরিক্তি ব্যবহার দেখানোর ফলে শুল্ক করাদি বাবদ ৪ কোটি ১৮ লাখ ৩২ হাজার ৫২২ টাকা ক্ষতি হয়েছে। এর ওপর অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে দায়েরকৃত মামলার তদারকী বৃদ্ধির পাশাপাশি আগামী ৭ কর্মদিবসের মধ্যে বিষয়টি নিষ্পত্তির সুপারিশ করা হয়।
সভায় অন্যান্য আরো যেসব বিষয়ে সুপারিশ করা হয়, তার মধ্যে রয়েছে- বন্ড লাইসেন্সে অন্তর্ভুক্ত নয় এমন পণ্য বিভিন্ন ডিপ্লোম্যাটিক বন্ডেড ওয়্যার হাউজ কর্তৃক বন্ডের আওতায় আমদানি করায় শুল্ক করাদি বাবদ ৪ কোটি ৮৪ লাখ ৩৩ হাজার ১৮৩ টাকা রাজস্ব ক্ষতি হয়েছে। এর ওপর উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে দ্বিপাক্ষিক আলোচনা জোরদারের মাধ্যমে অনধিক ৩ মাসের মধ্যে নিষ্পত্তি করা, বিভিন্ন ডিপ্লোমেটিক বন্ডেড ওয়্যার হাউজ কর্তৃক প্রাপ্যতার অতিরিক্ত পণ্য আমদানি করায় অতিরিক্ত আমদানিকৃত পণ্যের শুল্ক করাদি বাবদ ৪০ কোটি ২২ লাখ ২৪ হাজার ৭৭৬ টাকা রাজস্ব ক্ষতি হয়েছে। এ ব্যাপারে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে দায়েরকৃত মামলার তদারকী বাড়ানোর পাশাপাশি ৭ কর্মদিবসের মধ্যে নিষ্পত্তির সুপারিশ করা হয়।
সভায় বলা হয় দেশে ব্যবহারযোগ্য দ্রব্যাদি বন্ডের আওতায় আমদানিকৃত পণ্য বন্ডিং মেয়াদউত্তীর্ণ হওয়া সত্ত্বেও খালাসকৃত পণ্যের ধার্য্যকৃত শুল্ক করাদির উপর অনিয়মিতভাবে সুদ কম আদায় করায় ৮ কোটি ৭৫ লাখ ৯৯ হাজার ৮৬৯ টাকা রাজস্ব ক্ষতি হয়েছে। এ ব্যাপারে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক ৩০ দিনের মধ্যে বিষয়টি নিষ্পত্তি করা, বন্ডের আওতায় আমদানিকৃত কাঁচামাল বন্ড রেজিষ্ট্রারে এন্ট্রি না করায় উক্ত কাঁচামাল এক্সবন্ডের মাধ্যমে খালাস না করায় শুল্ক করাদি বাবদ ১ কোটি ৩৪ লাখ ৮ হাজার ৮৯২ টাকা রাজস্ব ক্ষতি হয়। এ ব্যাপারে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক ১৫ দিনের মধ্যে বিষয়টি নিষ্পত্তি করা, বর্ধিত বন্ডিং মেয়াদউত্তীর্ণ পণ্য অনিয়মিতভাবে স্থায়ী আন্তঃবন্ড স্থানান্তরের মাধ্যমে খালাসের অনুমোদন করায় শুল্ককরাদি বাবদ ৯৬ লাখ ৯২ হাজার ৬৯৪ টাকা রাজস্ব হয়। এ বিষয়ে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে অনধিক ৭ কর্মদিবসের মধ্যে বিষয়টি নিষ্পত্তি করা, বন্ডের আওতায় আমদানিকৃত কাঁচামাল বন্ড রেজিষ্ট্রারে এন্ট্রি না করে অনিয়মিভাবে বিক্রয় করায় শুল্ককরাদি বাবদ ১২ কোটি ৫৫ লাখ ৭১ হাজার ৮৪১ টাকা রাজস্ব ক্ষতি হয়। এ বিষযে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে রিট মামলাগুলো দ্রুত নিষ্পত্তির উদ্যোগ গ্রহণের পাশাপাশি সরকারী কাজের ব্যত্যয় না ঘটিয়ে বিষয়টি নিষ্পত্তি করা, বন্ডিং মেয়াদে উত্তীর্ণ হওয়ার পরও বন্ডের আওতায় আমদানিকৃত পণ্য খালাস না করায় শুল্ককরাদি বাবদ ১৭ কোটি ১২ লাখ ৭ হাজার ৯৯৩ টাকা রাজস্ব ক্ষতি হয়। এ বিষয়ে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে বিষয়টি যাচাই-বাছাই করে অনধিক ৭ কর্মদিবসের মধ্যে বিষয়টি নিষ্পত্তি করা এবং শুল্ক করাদি বাবদ ২৩ কোটি ২৩ লাখ ৫১হাজার ৩৬০ টাকা অনাদায় সম্পর্কিত নথিপত্র অডিটে উপস্থাপনকরা হয়নি। এ বিষয়ে উত্থাপিত অডিট আপত্তির প্রেক্ষিতে কমিটির পক্ষ থেকে এজিবির সংগে সরাসরি যোগাযোগ করে অনধিক ৭ কর্মদিবসের মধ্যে আপত্তিগুলো নিষ্পত্তি অথবা আপিলের মেয়াদ উত্তীর্ন হলে সংশ্লিষ্ট আইন কর্মকর্তার সংগে যোগাযোগ করে আপিল করে বিষয়টি নিষ্পত্তি করা।
সভায় সিএন্ডএজি মোহাম্মদ মুসলিম চৌধুরী, জাতীয় রাজস্ব বোর্ড , অডিট অফিস এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৭৫৫/কেএমকে