বৃক্ষ রোপণের মাধ্যমে বঙ্গবন্ধুর সুখী-সমৃদ্ধ সবুজ বাংলাদেশ গড়ার আহবান পররাষ্ট্রমন্ত্রীর

528

ঢাকা, ২৪ আগস্ট, ২০২০ (বাসস): পররাষ্ট্রমন্ত্রী এ. কে আব্দুল মোমেন বৃক্ষ রোপণের মাধ্যমে পরিবেশ সম্মত বঙ্গবন্ধুর স্বপ্নের সুখী সমৃদ্ধ সবুজ বাংলাদেশ গড়তে সকলের প্রতি আহবান জানিয়েছেন।
মুজিববর্ষ উপলক্ষে সংসদ ভবন চত্বরে আজ বৃক্ষের চারা রোপন করার সময় তিনি এ আহবান জানান।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা মুজিববর্ষে এক কোটি গাছ লাগাবো। এসডিজি অনুযায়ি আমাদের ২৫ ভাগ জমিতে গাছ লাগাবো। আমাদের মাত্র ২২ দশমিক ৫ ভাগ জমিতে গাছ রয়েছে। এবার আমরা যে উদ্যোগ নিয়েছি আশা করছি ২০৩০ সালের বহু আগেই তা পূরণ করবো। গাছ হচ্ছে জীবন। গাছ আমাদের অক্সিজেন দেয় এবং কার্ডন-ডাই-অক্সাইড খেয়ে ফেলে। আমরা পৃথিবীর মধ্যে একটি অনুকরণীয় দেশ। কারণ আমাদের রয়েছে বিরাট সুন্দরবন। আমরা যদি সুন্দরবনকে মূল্যায়ন করতে পারতাম তাহলে ক্লাইমেট ফান্ড থেকে আমাদের কয়েকশত বিলিয়ন ডলার আয় হতো। আমাদের সারা সাউথ বেল্টে আমরা বিরাট রকমের বৃক্ষায়ন শুরু করেছি। বনায়নের ফলে বিভিন্ন দুর্যোগের সময় বাতাস বাধাগ্রস্ত হবে। ফলে দেশের ক্ষয়ক্ষতি কম হবে।’
তিনি বলেন, সুষ্ঠু জলবায়ু সম্পন্ন দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান ১০ এর মধ্যে। এর কারণ হলো দেশের জন্যসংখ্যা অনেক বেশি। সমুদ্রের উচ্চতা যদি এক মিটার বাড়ে তাহলে পৃথিবীর প্রায় এক চতুর্থাংশ দেশ পানির নিচে চলে যাবে। তাই বেশি করে গাছ লাগানো একান্ত জরুরী।
মোমেন বলেন, বঙ্গবন্ধুর আরাধ্য সাধনা ছিল সবুজ শ্যামল বাংলাদেশকে সত্যিকার অর্থে প্রাকৃতিক বাংলাদেশে চিরন্তন রূপ দিতে। বঙ্গবন্ধু সেটা সমাপ্ত করে যেতে পারেননি। তার সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের পরিবেশকে স্বাস্থ্য সম্মত এবং সবুজায়ন করার জন্য যে এক অসাধারণ কর্মসূচি গ্রহণ করেছেন তারই অংশ হিসেবে আজ বৃক্ষ রোপণ করা হচ্ছে। তিনি আশা প্রকাশ করেন, সারা পৃথিবীর মধ্যে বাংলাদেশ হবে গ্রীণ বাংলাদেশ, পরিবেশের বাংলাদেশ, আধুনিক মানসম্মত বাংলাদেশ। সে লক্ষ্যেই সরকার কাজ করে যাচ্ছে।
এসময় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ. ম রেজাউল করিম, পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক, পরিবশে, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, লালমনিরহাট-৩ এর সংসদ-সদস্য গোলাম মোহাম্মদ কাদের, বগুড়া-৩ এর সংসদ-সদস্য মো: নূরুল ইসলাম তালুকদার, খুলনা-৪ এর সংসদ-সদস্য আব্দুস সালাম মূর্শেদী, পটুয়াখালী-২ এর সংসদ-সদস্য আ, স, ম, ফিরোজ, বরিশাল-৬ এর সংসদ-সদস্য নাসরিন জাহান রতনা, ময়মনসিংহ- ৮ এর সংসদ-সদস্য ফখরুল ইমাম, কিশোরগঞ্জ-১ এর সংসদ-সদস্য সৈয়দা জাকিয়া নূর, কিশোরগঞ্জ-৩ এর সংসদ-সদস্য মো: মুজিবুল হক, ঢাকা-৬ এর সংসদ-সদস্য কাজী ফিরোজ রশীদ, ঢাকা-১০ এর সংসদ-সদস্য শফিউল আলম, ব্রাহ্মণবাড়িয়া- ৩ এর সংসদ-সদস্য র,অ,ম, উবায়দুল মোকতাদির চৌধুরী, কুমিল্লা-২ এর সংসদ-সদস্য সেলিমা আহমাদ, নোয়াখালী-৬ এর সংসদ-সদস্য আয়েশা ফেরদাউস, মহিলা আসন-১৩ এর সংসদ-সদস্য শামসুন নাহার, মহিলা আসন-১৪ এর সংসদ-সদস্য রুমানা আলী, মহিলা আসন-৩৯ এর সংসদ-সদস্য পারভীন হক সিকদার, মহিলা আসন-৪৪ এর সংসদ-সদস্য সালমা ইসলাম, মহিলা আসন-৪৬ এর সংসদ-সদস্য নাজমা আকতার এবং মহিলা আসন-৪৭ এর সংসদ-সদস্য রওশন আরা মান্নান সংসদ ভবন এলাকায় বৃক্ষ চারা রোপন করেন।
মুজিববর্ষ উপলক্ষে ৩৫০ থেকে ৫০০ টি বৃক্ষের চারা রোপনের লক্ষ্যমাত্রা নিয়ে সংসদ ভবন চত্বরে গত ২৬ জুলাই বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। পর্যায়ক্রমে সকল সংসদ-সদস্যবৃন্দ সংসদ ভবন চত্বরে বৃক্ষরোপন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন মর্মে সিদ্ধান্ত রয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী- ২০২০ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত সারাদেশে এক কোটি বৃক্ষের চারা রোপন কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ জাতীয় সংসদে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে।