বাসস ক্রীড়া-৯ : এশিয়ার চ্যাম্পিয়ন্স লীগে যুক্ত হতে পারে ভিএআর

141

বাসস ক্রীড়া-৯
ফুটবল-এশিয়া- চ্যাম্পিয়ন্স-ভিএআর
এশিয়ার চ্যাম্পিয়ন্স লীগে যুক্ত হতে পারে ভিএআর
কুয়ালালামপুর , ২৪ আগস্ট ২০২০ (বাসস/এএফপি): আগামী মাসে এশিয়ান চ্যাম্পিয়ন্স লীগে অভিষেক ঘটতে পারে প্রযুক্তি নির্ভর ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারিং (ভিএআর)। সোমবার কর্মকর্তারা এ কথা জানিয়েছেন। করোনা ভাইরাসের মাহামারির কারণে দীর্ঘ ছয় মাসের বিরতির পর টুর্নামেন্টটি শুরুর জোর প্রক্রিয়া চলছে।
ইতোমধ্যে বিশ^ ব্যাপি এই প্রযুক্তির ব্যবহার শুরু হয়ে গেছে। প্রিমিয়ার লীগ থেকে ২০১৮ বিশ^কাপেও ব্যবহৃত হয়েছে এই প্রযুক্তি। তবে এর সিদ্ধান্তগুলো অনেক সময় সমালোচনার জন্ম দিচ্ছে। এক বিজ্ঞপ্তিতে এশিয়ার এই শীর্ষ ক্লাব প্রতিযোগিতা বিষয়ে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) জানায়, এই বছর চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টারফাইনাল পর্ব থেকে ব্যবহৃত হবে এই প্রযুক্তি।
ওয়েস্ট জোনের কোয়ার্টার ফাইনাল অনুষ্ঠিত হবে ৩০ সেপ্টেম্বর আর ইস্ট জোনের ২৫ নভেম্বর। একক লেগের ফাইনাল অনুষ্ঠিত হবে ৫ ডিসেম্বর। এএফসি জানায়, এই সিদ্ধান্ত প্রমান করে এশিয়ার ফুটবল রেফারিং নতুন মানদন্ড অব্যাহত রেখেছে।
২০১৯ সালের এশিয়া কাপের ফাইনালের মাধ্যমে এশিয়ায় প্রথম ভিএআর প্রযুক্তি ব্যবহৃত হয়েছিল। পশ্চিমে সৌদি আরব থেকে শুরু করে পুর্বে জাপান পর্যন্ত বিস্তৃতি দেশগুলোর ৩২টি ক্লাব এশিয়ান চ্যাম্পিয়ন্স লীগে অংশ নেয়। কিন্তু করোনা মহামারির কারণে ভ্রমন নিষেধাজ্ঞা জারি হওয়ায় মার্চ থেকে বন্ধ রয়েছে টুর্নামেন্টের খেলা। তবে আগামী মাস থেকে টুর্নামেন্টটি ফের চালু করতে চায় এএফসি।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৩০/স্বব