দেশের দক্ষিণাঞ্চলের কোথাও-কোথাও মাঝারী ধরণের ভারী বর্ষণের সম্ভাবনা

256

ঢাকা, ২৪ আগস্ট, ২০২০ (বাসস) : আজ দেশের দক্ষিণাঞ্চলের কোথাও-কোথাও মাঝারী ধরণের ভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।
আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, ঢাকা ও সিলেট বিভাগের কিছু-কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।
সেই সাথে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও-কোথাও মাঝারী ধরণের ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।
আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৯ শতাংশ।
আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ২৪ মিনিটে ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৩৮ মিনিটে।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৪ দশমিক ৫ডিগ্রি সেলসিয়াস। আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল টেকনাফে ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।
গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস এবং আজকের সর্বনিম্ন তাপমাত্রা ২৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
গত ২৪ ঘন্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে সাতক্ষীরায় ৭৮ মিলিমিটার। এছাড়া চাঁদপুরে ৫৮মিলিমিটার, পটুয়াখালীতে ৪৪ মিলিমিটার, খেপুপাড়া ২৮ মিলিমিটার ও কক্সবাজারে ২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
আগামী ৭২ ঘন্টায় বা ৩ দিনে বৃষ্টি অথবা বজ্র বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বলে আবহাওয়া অফিস জানিয়েছে।
আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মধ্যপ্রদেশের ও তৎসংলগ্ন এলাকায় অবস্থারত লঘুচাপটি গুরুত্বহীন হয়ে মৌসুমি বায়ুর অক্ষের সহিত মিলিত হয়েছে।
মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, মধ্যপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগর এলাকায় মাঝারী থেকে প্রবল অবস্থায় বিরাজ করছে।