জাপানে প্রশিক্ষণপ্রাপ্ত টেকনিক্যাল ইন্টার্নরা শিল্পোন্নয়নে অবদান রাখতে পারে : প্রবাসী কল্যাণ মন্ত্রী

291

ঢাকা, ২৩ আগস্ট, ২০২০ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, জাপানে প্রশিক্ষণপ্রাপ্ত টেকনিক্যাল ইন্টার্নরা বাংলাদেশের শিল্পোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।
প্রশিক্ষণপ্রাপ্ত এসব টেকনিক্যাল ইন্টার্নদের দেশে – বিদেশে আধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি নির্ভর শিল্প প্রতিষ্ঠানে চাকুরির সম্ভাবনা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, জাপানিজ ভাষায় অধিকতর দক্ষতা অর্জন করায় সরকার এদেরকে জাপানিজ ভাষা-প্রশিক্ষণ কার্যক্রমে প্রশিক্ষক হিসেবে যুক্ত করার চিন্তা-ভাবনা করছে।
মন্ত্রী বলেন, চাকুরি ছাড়াও তারা জাপানে শিক্ষানবিশ থাকাকালে সেখানে উপার্জিত অর্থ দিয়ে বাংলাদেশে প্রশিক্ষণ সংশ্লিষ্ট খাতে উদ্যোক্তাও হতে পারেন।
ইমরান আহমদ আজ রোবাবার সকাল ১০টায় রাজধানীর ইস্কাটনস্থ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে জাপানের আন্তর্জাতিক মাইগ্রেশন (আইএম) কর্মসূচির আওতায় জাপানে প্রশিক্ষণপ্রাপ্ত ৮ জন টেকনিক্যাল ইন্টার্নের দেশে প্রত্যাবর্তন উপলক্ষে আয়োজিত সংবর্ধনা ও চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো এ অনুষ্ঠানের আয়োজন করে।
মন্ত্রী বলেন, বর্তমান সরকার অনগ্রসর জেলাগুলো থেকে অধিক সংখ্যক কর্মী বিদেশে প্রেরণের ওপর গুরুত্ব দিচ্ছে। এছাড়াও বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে বৈদেশিক কর্মসংস্থান সংক্রান্ত লক্ষ্য পূরণে মন্ত্রণালয় উদ্যোগ গ্রহণ করেছে। করোনাত্তর পরিস্থিতিতে শ্রমবাজারের পরিবর্তিত চাহিদার অনুযায়ি কর্মী পাঠানোর লক্ষ্যে কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তিনি বিদেশ প্রত্যাগত অভিজ্ঞ কর্মীদের দেশের অভ্যন্তরে কর্মসংস্থানের সুযোগ দেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীনের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যূরোর মহাপরিচালক মো. শামসুল আলম।
কামরান টি রহমান বলেন, বিদেশ প্রত্যাগত দক্ষ কর্মীদের বাংলাদেশে কর্মসংস্থানের জন্য ব্যবস্থা নেওয়া হবে।
আই এম জাপান প্রোগামের আওতায় ৬ লাখ টাকার চেকপ্রাপ্ত ৮ জন ইন্টার্ন হলেন- মাহিন হাওলাদার, মো. সাদ্দাম হোসেন, মো. নবির হোসেন, মো. তাহির তৈয়ব, ফিরোজ মাহমুদ লিটন, মো. মিজানুর রহমান, মো. রুহুল আমিন ও মো. নাজমুল হুদা।