বাংলাদেশ সম্পর্কে বিদেশে অপপ্রচার বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার পরামর্শ

286

ঢাকা, ২৩ আগস্ট, ২০২০ (বাসস) : পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বাংলাদেশ সম্পর্কে বিদেশে অপপ্রচার বন্ধে প্রয়োজনীয় ব্যাবস্থা নিতে বাংলাদেশ মিশনসমূহের প্রধানদের পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী এ. কে. আব্দুল মোমেন, নুরুল ইসলাম নাহিদ, গোলাম ফারুক খন্দঃ প্রিন্স, মোঃ আব্দুল মজিদ খান, মোঃ হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক, কাজী নাবিল আহমেদ এবং নিজাম উদ্দিন জলিল (জন) সভায় অংশগ্রহণ করেন।
সভার শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবসহ তাঁর পরিবারের সদস্যসহ, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন এবং করোনা ভাইরাসে যারা মৃত্যুবরণ করেছেন তাঁদের সবার আত্মার মাগফেরাত কামনা করা হয়।
সভায় বাংলাদেশ মিশনসমূহে নতুন নিয়োগপ্রাপ্ত ২ জন রাষ্ট্রদূতের কর্মপরিকল্পনা ও করণীয় এবং লেবাননের বৈরুতে সাম্প্রতিক বিস্ফোরণে প্রবাসী বাংলাদেশীদের ক্ষয়ক্ষতির বিবরণ ও তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় বাংলাদেশ ও জার্মানীর মধ্যে অর্থনৈতিক সম্পর্ক জোরদারের পাশাপাশি দেশের উন্নয়ন কর্মকান্ডে জার্মান বিনিয়োগকারীদের সম্পৃক্ত করা এবং বাংলাদেশ সম্পর্কে বিভিন্ন ধরণের অপপ্রচার বন্ধে পলিটিক্যাল পর্যায়ে যোগাযোগ বৃদ্ধিসহ মাঝে মধ্যে ওয়ার্কসপ অথবা সেমিনারের ব্যবস্থা করার জন্য সুপারিশ করা হয়।
এছাড়া, উজবেকিস্তানের মাধ্যমে মধ্য এশিয়ার দেশগুলোতে ফার্মাসিউটিক্যাল্স সামগ্রী রপ্তানী এবং তুলার পরিবর্তে সুতা আমদানী করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য কমিটি সুপারিশ করে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, জার্মানী ও উজবেকিস্তানে নবনিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূতদ্বয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।