বাসস দেশ-২৪ : খালিয়াজুরীর বন্যাদুর্গতদের জন্য ত্রাণ কার্যক্রম উদ্বোধন

160

বাসস দেশ-২৪
খালিয়াজুরী-হুয়াওয়ের ত্রাণ
খালিয়াজুরীর বন্যাদুর্গতদের জন্য ত্রাণ কার্যক্রম উদ্বোধন
ঢাকা ২৩ আগস্ট, ২০২০ (বাসস) : শীর্ষস্থানীয় প্রযুক্তি-নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডের পক্ষ থেকে নেত্রকোণার খালিয়াজুরী উপজেলার বন্যাদুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ কর্মসূচী গ্রহণ করা হয়েছে।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার আজ রোববার ওয়েবিনারে এ কর্মসূচীর উদ্বোধন করেন। অনুষ্ঠানে হুয়াওয়ে টেকনোলজিস বাংলাদেশ’র সিইও ঝেং ঝেংজান এবং খালিয়াজুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা এএইচএম আরিফ ইসলাম অনুষ্ঠানে বক্তৃতা করেন।
মন্ত্রী বলেন, হাওর অঞ্চলের মানুষ বন্যাসহ নানা প্রাকৃতিক দুর্যোগের সাথে প্রতিনিয়ত লড়াই করে বসবাস করে আসছে। বিশেষ করে বর্ষা মৌসুমে তাদের জীবন যাত্রা হয় খুবই কষ্টকর।
হাওর অঞ্চলের মানুষ বছরে একটি ফসলের ওপর নির্ভরশীল এ কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওরসহ দেশের প্রাকৃতিক দুর্যোগে বিপন্ন মানুষদের জীবন-মান উন্নয়ন নিশ্চিতে বিশেষ করে তাদের শিক্ষা, যোগাযোগ ব্যবস্থা, ফসল রক্ষায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ ও মেরামতে বিশেষ গুরুত্ব দিয়েছেন। এরই ধারাবাহিকতায় হাওরবাসীর দোরগোড়ায় ডিজিটাল সুবিধা পৌঁছে দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।
মন্ত্রী বলেন,ইতোমধ্যে শিক্ষাার্থীরা ঘরে বসে অনলাইন পাঠ গ্রহণ করতে পারছে। ওরা আউট সোর্সিংয়ের কাজ করে ঘরে বসে এখন বৈদেশিক মূদ্রা আয় করছে,যা ছিলো হাওরের মানুষের কাছে অকল্পনীয়-অভাবনীয়। এর আগে গত ২০ জুলাই নেত্রকোণার খালিয়াজুরী উপজেলার বন্যাদুর্গতদের মাঝে মোস্তাফা জব্বার নিজস্ব উদ্যোগে ওই উপজেলার ৬টি ইউনিয়নের ৮ শ’ দরিদ্র পরিবারের মধ্যে শুকনা খাবার ও নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করেন।
অপরদিকে,চলতি বছরের ১৮ এপ্রিল নেত্রকোণা জেলার খালিয়াজুরীতে অসহায় দুস্থদের জন্য সরকারি অনুদানের অতিরিক্ত চারটন খাদ্য-সামগ্রী পাঠানো হয়েছে। চাইনিজ মেশিনারিজ এন্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন এই ত্রাণ সামগ্রী বিতরণ করে। ত্রাণ সামগ্রীর মধ্যে ছিল ৮৫ বস্তা চাল, ২০ বস্তা ডাল এবং ৬শ’ বোতল তেল।
বাসস/সবি/জেডআরএম/১৯২১/অমি