বাজিস-৬ : মনপুরায় ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু

129

বাজিস-৬
ভোলা-কৃষি-মেলা
মনপুরায় ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু
ভোলা, ২৩ আগষ্ট, ২০২০ (বাসস) : জেলার মনপুরা উপজেলায় আজ থেকে শুরু হয়েছে ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা। রোববার দুপুর ১২ টায় উপজেলা পরিষদ চত্বরের হ্যালিপেড সংলগ্ন মাঠে মেলার উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সেলিনা আক্তার চৌধুরী।
বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠী, বরগুনা, মাদারীপুর, শরীয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় মেলার আয়োজন করে মনপুরা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। এছাড়া মেলায় ১০০ কৃষকের মাঝে বিভিন্ন ফলজ গাছের চারা বিতরণ করা হয়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রুহুল আমীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা আওয়ামী লীগ সিনিয়র সহ-সভাপতি একে এম শাজাহান, সাধারণ সম্পাদক জাকির হোসেন মিয়া, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আব্দুর রহমান বক্তব্য দেন। মেলার সার্বিক ব্যবস্থাপনায় রয়েছেন উপজেলা কৃষি অফিসার আকাশ বৈরাগী।
এখানে বক্তারা বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। কৃষি ও কৃষকের উন্নয়নে সরকার ব্যাপক কাজ করে যাচ্ছে। আজকের এই মেলার মাধ্যমে প্রন্তিক কৃষকরা নিত্য নতুন কৃষি প্রযুক্তির সাথে পরিচিত হতে পারবে। আধুনিক এসব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে তারা লাভবান হবেন।
মেলায় মোট ১১টি স্টলের ব্যবস্থা রাখা হয়েছে। স্টলগুলোতে কৃষির আধুনিক পদ্ধতি প্রদর্শনের মধ্যে রয়েছে, ভাসমান পদ্ধতিতে সবজি চাষ, ঘেরের আইলে সবজি চাষ, সর্জান পদ্ধতিতে সবজি চাষ, নিরাপদ পদ্ধতিতে ধান ও সবজি চাষ, জৈব কৃষি, পুষ্টি নিরাপত্তার জন্য মিশ্র পদ্ধতিতে ফল বাগান, বস্তার মাধ্যমে সবজি চাষ, শস্য বিণ্যাস পরিবর্তনের মাধ্যমে আবাদ বৃদ্ধি করা।
বাসস/এইচ এ এম/১৪২০/নূসী