বাজিস-৮ : বগুড়ায় দুর্যোগ সহনীয় আধুনিক বাসগৃহ পেয়েছে ১৯টি পরিবার

315

বাজিস-৮
বগুড়া-বাসগৃহ
বগুড়ায় দুর্যোগ সহনীয় আধুনিক বাসগৃহ পেয়েছে ১৯টি পরিবার
বগুড়া, ২২আগস্ট ২০২০ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতির আলোকে সরকারের ‘দুর্যোগ সহনীয় আধুনিক বাসগৃহ নির্মাণ’ প্রকল্পের আওতায় জেলার সদর উপজেলায় প্রায় ৫৭ লাখ টাকা ব্যায়ে ১৯ টি বাড়ি নির্মান করে সুবিধাভোগিদের বুঝিয়ে দেয়া হয়েছে।
প্রতিটি বাসগৃহ নির্মানের প্রাক্কলিত ব্যায় দুইলাখ ৯৯ হাজার টাকা। কৃষক, শ্রমিক, দিনমজুর, গৃহকর্মি, রিকশা-ভ্যানচালক, বাউলসহ বিভিন্ন অস্বচ্ছল ব্যক্তি পেয়েছেন এসব দুর্যোগ সহনীয় বাসগৃহ।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আজিজুর রহমান জানান, ২০১৯-২০ অর্থবছরে প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দ গ্রামীণ অবকাঠামো রক্ষনাবেক্ষন (টিআর) কর্মসূচির আওতায় দুর্যোগ সহনীয় আধুনিক বাসগৃহ নির্মাণ করা হয়। এ প্রকল্পের আওতায় সদর উপজেলায় ১৯টি পরিবারকে গৃহ বরাদ্দ দেয়া হয়।
তিনি জানান, প্রতিটি গৃহে দু’টি কক্ষ, দু’টি বারান্দা, একটি রান্নাঘর, একটি করিডোরসহ রয়েছে ল্যাট্রিনের ব্যবস্থা। এছাড়াও পর্যায়ক্রমে থাকছে টিউবয়েল ও সৌর বিদ্যুতের সুবিধা। সার্বক্ষনিক তদারকির মাধ্যমে নির্দিষ্ট সময়ের আগেই নির্মানকাজ সম্পন্ন হয়েছে বলে তিনি উল্লেখ করেন।
সদর উপজেলা পরিষদেও চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু সুফিয়ান সফিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত বাসগৃহ পেয়ে অসহায় মানুষের মুখে হাসি ফুটেছে। ‘দুর্যোগ সহনীয় আধুনিক বাসগৃহ নির্মাণ’ প্রকল্পের আওতায় সদর উপজেলায় ১৯টি পরিবারকে গৃহ বরাদ্দ দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর আগে বিগত অর্থবছরে এই উপজেলায় ১৬টি ঘর নির্মান হয়েছে।
বাসস/সংবাদদাতা/২২৪০/এমকে