পর্যটনের বিষয়টি বিবেচনায় রেখে স্থানীয় পর্যায়ের উন্নয়ন প্রকল্প গ্রহণের আহ্বান পর্যটন প্রতিমন্ত্রীর

334

ঢাকা, ২২ আগস্ট, ২০২০ (বাসস) : বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী পর্যটনের বিষয়টি বিবেচনায় রেখে স্থানীয় পর্যায়ের উন্নয়ন প্রকল্প গ্রহণে প্রশাসনের প্রতি আহ্বান জানিয়েছেন ।
তিনি স্থানীয় উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ ও পর্যটন সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে আজ শনিবার নাটোর জেলা প্রশাসনের সাথে এক অনলাইন কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।
পর্যটনের উন্নয়নে ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড এ কর্মশালার আয়োজন করে।
অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস,সফিকুল ইসলাম শিমুল, শহিদুল ইসলাম বকুল ও রতœা আহমেদ, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাবেদ আহমেদ ও নাটোরের জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ অনুষ্ঠানে বক্তৃতা করেন ।
স্থানীয় প্রশাসন পর্যটনের সাথে সংশ্লিষ্ট প্রকল্প অগ্রাধিকার ভিত্তিতে প্রণয়ন ও বাস্তবায়ন করবে আশা প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধকালীন স্মরণীয় স্থানগুলোসহ দেশের ঐতিহ্যপূর্ণ সকল পর্যটন আকর্ষণস্পট নির্মাণ, উন্নয়ন, সংরক্ষণ ও সংস্কার অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন করতে হবে। তিনি বলেন,পর্যটন গন্তব্যের সাথে সম্পৃক্ত সকল অপ্রশস্ত সড়ক প্রশস্ত করার পরিকল্পনা প্রণয়ন করে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।
মাহবুব আলী বলেন, চলমান মহামারি কোভিড-১৯’র কারণে মানুষ দীর্ঘদিন যাবৎ ঘরে অবস্থান করছে। কোভিড-১৯ পরবর্তী সময়ে দেশের পর্যটন গন্তব্যগুলোতে পর্যটকের ভীড় বাড়বে। তিনি বলেন,‘সে-সময়ের জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। পর্যটকেরা যেন সকল পর্যটন গন্তব্যে সঠিক ও উপযুক্ত পরিবেশ পায় স্থানীয় প্রশাসনকে তা নিশ্চিত করতে করবে।
এ ব্যাপারে গুরুত্ব সহকারে কাজ করতে তিনি সংশ্লিস্ট সকলের প্রতি আহবান জানান।
পর্যটন সম্পর্কে জনসচেতনতা তৈরিতে পাঠ্যপুস্তকে পর্যটন বিষয়ক রচনা অন্তর্ভুক্ত করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কেও জানানো হবে বলে প্রতিমন্ত্রী উল্লেখ করেন।