বাসস ক্রীড়া-১০ : অবসরের ঘোষণা দিলেন হোয়াইট

140

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-হোয়াইট
অবসরের ঘোষণা দিলেন হোয়াইট
সিডনি, ২২ আগস্ট ২০২০ (বাসস) : ২০ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন অস্ট্রেলিয়ার ব্যাটিং অলরাউন্ডার ক্যামেরন হোয়াইট। ২০০০ সালে প্রথম শ্রেনির ক্রিকেটে পথচলা শুরু হয় তার। আর ২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট শুরু করেন হোয়াইট।
অভিষেকের দুই বছর পর অস্ট্রেলিয়া টি-২০ দলে ডাক পান হোয়াইট। পরের বছর, অর্থাৎ ২০০৮ সালে টেস্ট দলে সুযোগ পান তিনি। কিন্তু দেশের হয়ে মাত্র ৪টি টেস্ট খেলেন হোয়াইট। ২০০৮ সালে ভারত সফরেই চারটি টেস্ট খেলেছিলেন তিনি।
এছাড়া অসিদের হয়ে ৯১টি ওয়ানডে ও ৪৭টি টি-২০ ম্যাচ খেলেন ৩৭ বছর বয়সী হোয়াইট। ২০১৮ সালে সর্বশেষ দেশের হয়ে খেলেন হোয়াইট। টেস্টে ১৪৬ রান, ওয়ানডেতে ২০৭২ রান ও টি-২০তে ৯৮৪ রান করেন তিনি।
জাতীয় দলকে সাতটি আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্বও দিয়েছেন হোয়াইট। ওয়ানডেতে ১টি ও টি-২০তে ৬টি ম্যাচে।
অস্ট্রেলিয়া ঘরোয়া টি-২০ লিগ ভিক্টোরিয়া, অ্যাডিলেড স্টাইকার্স ও মেলবোর্ন রেনেগেডসের হয়ে খেলেছেন হোয়াইট।
এছাড়া কাউন্টি দল ও আইপিএলে খেলার অভিজ্ঞতাও অর্জন করেছেন হোয়াইট। কাউন্টিতে নর্দাম্পটনশায়ার ও সমারসেট, আইপিএলে ডেকান চার্জাস-রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও সানরাইজার্স হায়দারাবাদের হয়ে খেলেছেন তিনি।
ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটকে নিজের অবসর নিয়ে হোয়াইট বলেন, ‘আমি অবশ্যই শেষ করেছি। স্টাইকার্সদের সাথে আমার এক বছরের চুক্তি ছিলো। গেল বছর তাদের হয়ে অল্প কিছু ম্যাচ খেলতে পেরেছি। সেই ম্যাচগুলোতে আমার আরও ভালো করার দরকার ছিলো, চুক্তি নবায়ন করতে।’
তিনি আরও বলেন, ‘সত্যি বলতে, আমি সন্তুস্ট। আমার মনে হয়, আমার সময় শেষ। আমি খেলা থেকে যথেষ্ট পেয়েছি এবং এখন কোচিংএর দিকে মনোনিবেশ করতে প্রস্তুত।’
বাসস/এএমটি/১৮১৫/স্বব