বাসস ক্রীড়া-৫ : পাকিস্তান টি-২০ দলে ফিরলেন সরফরাজ-জামান-আমির-রিয়াজ

145

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-পাকিস্তান
পাকিস্তান টি-২০ দলে ফিরলেন সরফরাজ-জামান-আমির-রিয়াজ
করাচি, ২২ আগস্ট ২০২০ (বাসস) : ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন তিন ম্যাচ টি-২০ সিরিজে পাকিস্তান দলে ফিরলেন সাবেক অধিনায়ক সরফরাজ আহমেদ ও ওপেনার ফখর জামান। ১৭ সদস্যের ঘোষিত দলে ফিরেছেন মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজও। এছাড়া প্রথমবারের মত দলে সুযোগ হয়েছে তরুন পেসার নাসিম শাহ ও ব্যাটসম্যান হায়দার আলির।
বাবর আজমকে অধিনায়ক রেখে গতকাল ইংল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজের জন্য দল ঘোষনা করেন প্রধান কোচ ও নির্বাচক মিসবাহ-উল-হক।
এ বছরের শুরুতে দেশের মাটিতে বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ টি-২০ সিরিজ খেলা দলে বেশ কয়েকটি পরিবর্তন এনেছে পাকিস্তান।
বাংলাদেশের বিপক্ষে খেলা সিরিজের দল থেকে বাদ পড়েছেন আহসান আলি, আহমাদ বাট, মোহাম্মদ মুসা ও উসমান কাদির। আহসান দুই ম্যাচ খেললেও, শেষের তিনজন না খেলেই বাদ পড়েছেন। তাদের পরিবর্তে দলে ফিরেছেন সরফরাজ, রিয়াজ, আমির ও জামান।
গত অক্টোবরে লাহোরে দেশের হয়ে সর্বশেষ টি-২০ খেলেন সরফরাজ। গেল বছরের ওয়ানডে বিশ্বকাপের পর অধিনায়কত্ব হারান তিনি। এরপর এবারই প্রথম ছোট ফরম্যাটে ফিরলেন সরফরাজ। অবশ্য দলে তার প্রতিন্দ্বন্দি হিসেবে আছেন আরেক উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানও। বর্তমানে পাকিস্তানের প্রথম পছন্দ রিজওয়ানই। তাই একাদশে সুযোগ পেতে রিজওয়ানের সাথে লড়াই করতে হবে সরফরাজকে। আর গত নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে সর্বশেষ টি-২০ খেলেন আমির-রিয়াজ-জামান। দ্বিতীয় সন্তানের বাবা হবেন বলে সফরের শুরুতে নিজেকে সরিয়ে নিয়েছিলেন আমির। বাবা হবার পর পরবর্তীতে দলে ফেরার আগ্রহ দেখান আমির।
সরফরাজের সাথে দলে রাখা হয়েছে দুই অভিজ্ঞ খেলোয়াড় শোয়েব মালিক ও মোহাম্মদ হাফিজকে। এছাড়া পিএসএলে তৃতীয় সর্বোচ্চ রান করা শান মাসুদও দলে আছেন। ম্যানচেষ্টারে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে ১৫৬ রান করেছিলেন তিনি।
এই সিরিজ দিয়ে টি-২০ খেলার সুযোগ পেতে পারেন নাসিম ও হায়দার। পিএসএলে দারুণ পারফরমেন্স করে দলে জায়গা করে নিয়েছেন ১৯ বছর বয়সী হায়দার।
আর টেস্টে অভিষেকের পর থেকে ঝলক দেখাচ্ছেন ১৭ বছর বয়সী পেসার নাসিম। তবে ইংল্যান্ডের বিপক্ষে দু’টেস্টে মাত্র ২ উইকেট নিয়েছেন তিনি। এবার টি-২০তে নিজের সামর্থ্য দেখানোর সুযোগ পাচ্ছেন নাসিম।
দল নিয়ে প্রধান নির্বাচক মিসবাহ বলেন, ‘সরফরাজ-জামানের সাথে দুই অভিজ্ঞ পেসার আমির ও রিয়াজকে ফেরানোর হয়েছে। অনূর্ধ্ব-১৯ ও পিএসএলে দুর্দান্ত ফর্মের কারনে সুযোগ পেয়েছেন হায়দার। কোভিড-১৯ মহামারীর কারনে বড় স্কোয়াড ঘোষনা সুযোগ হলে ভাগ্য খোলে নাসিমেরও।’
আগামী ২৮ অগাস্ট ম্যানচেষ্টারে শুরু হবে তিন ম্যাচের টি-২০ সিরিজ। একই মাঠে পরের দু’টি টি-২০ হবে ৩০ অগাস্ট ও ১ সেপ্টেম্বর।
পাকিস্তানের টি-২০ দল : বাবর আজম (অধিনায়ক), ফখর জামান, হায়দার আলি, হারিস রউফ, ইফতিখার আহমেদ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ আমির, ইমাদ ওয়াসিম, খুশদিল শাহ, মোহাম্মদ হাফিজ, মোহাম্মদ হাসনাইন, নাসিম শাহ, সরফরাজ আহমেদ, শাদাব খান, শাহিন শাহ আফ্রিদি, শোয়েব মালিক ও ওয়াহাব রিয়াজ।
বাসস/এএমটি/১৭৪৮/স্বব